মাঝসমুদ্রে নৌকা থেকে ঝাঁপ দিলেন রাহুল (রইল ভিডিও)

মাঝসমুদ্রে নৌকা থেকে ঝাঁপ দিলেন রাহুল (রইল ভিডিও)

মৎস্যজীবীদের সঙ্গে মাছ ধরতে বেশ কয়েকবার জালও ফেলেন তিনি। আর তখনই কাউকে কিছু না বলে মৎস্যজীবীদের মতোই নৌকা থেকে জলে লাফ দেন রাগা। -সংগৃহীত ছবি

কেরলে আসন্ন বিধানসভা নির্বাচনের আগে নিজের স্ট্যান্টের জেরে খবরের শিরোনামে রাহুল গান্ধী। মৎস্যজীবীদের অভাব-অভিযোগ শুনতে এবার একেবারে পানিতেই নেমে পড়লেন রাহুল। বুধবার (২৪ ফেব্রুয়ারি) সকালে বিধানসভা নির্বাচনের প্রচারে মৎস্যজীবীদের সঙ্গে কথা বলতে কোল্লামের থাঙ্গাসেরি বিচে গিয়েছিলেন রাহুল।

কিন্তু এদিন তিনি শুধু কথা বলে ক্ষান্ত হলেন না। মৎস্যজীবীদের বোটে উঠে ভেসে পড়েন সমুদ্রে মাছ ধরতে। সেখানে মৎস্যজীবীদের অভাব-দৈন্যতার কথাও শোনেন সনিয়া পুত্র। মৎস্যজীবীদের সঙ্গে মাছ ধরতে বেশ কয়েকবার জালও ফেলেন তিনি। আর তখনই কাউকে কিছু না বলে মৎস্যজীবীদের মতোই নৌকা থেকে পানিতে লাফ দেন রাগা।

কংগ্রেসের পক্ষ থেকে বলা হচ্ছে, এভাবে রাগা যে পানিতে নেমে পড়বেন তা কারোরই জানা ছিল না। হয়তো হঠাৎ করেই এ সিদ্ধান্ত নেন তিনি। সমুদ্রের পানিতে প্রায় ১০ মিনিট ধরে মৎস্যজীবীদের সঙ্গে ভেসে ভেসে কথা বলেন রাহুল গান্ধী। সে সময় তাঁর পরনে ছিল খাঁকি প্যান্ট ও নীল টি-শার্ট। পোশাক না পাল্টেই একেবারে পানিতে নেমে যান কংগ্রেস নেতা। মৎস্যজীবীদের কাজের পরিশ্রম একেবারে কাছ থেকে অনুভব করতেই পানিতে ঝাঁপান রাহুল।

১০ মিনিট জেলেদের সঙ্গে পানিতে কাটানোর পর উপরে উঠে আসেন রাহুল। জেলে নৌকায় রুটি এবং তাজা মাছের ঝোলও খান তিনি। রাহুল বলেন, ‘আমি মৎস্যজীবীদের কাজ এবং পরিশ্রমকে শ্রদ্ধা করি।’ একই সঙ্গে আগামী নির্বাচন প্রসঙ্গে তিনি মৎস্যজীবীদের আশ্বস্ত করে বলেন, কংগ্রেস মৎসজীবীদের চাহিদা-প্রয়োজনীয়তাকে নির্বাচনী ইস্তেহারে অন্তর্ভুক্ত করবে।

এদিন ভোর থেকে সমুদ্রতটে মৎস্যজীবীদের সঙ্গে প্রায় আড়াই ঘন্টা সময় কাটান রাগা। শোনেন তাঁদের নানান অভাব-অনুরোধ। মৎস্যজীবীদের পরিবারের প্রতি সমর্মিতার কথাও জানান তিনি। এদিন রাহুলের সঙ্গে মাঝিদের নৌকায় চড়েন এআইসিসির সাধারণ সম্পাদক কেসি ভেনুগোপাল, কেরলের কংগ্রেস নেতা টিএন প্রথাপন সহ অন্যান্য নেতারা। ছিল রাহুলের নিজস্ব নিরাপত্তা কর্মীরাও। কিন্তু এঁদের কাউকে কিছু না বলেই পানিতে ঝাঁপ দেন রাহুল। জাল টানেন মাঝিদের সঙ্গেও। হয়তো নির্বাচনের আগে সমুদ্রে নেমে কিছুটা ‘জলই মেপে’ নিলেন তিনি। -কোলকাতা২৪