এবার ৮১ রানে শেষ ইংল্যান্ডের ইনিংস

এবার ৮১ রানে শেষ ইংল্যান্ডের ইনিংস

পিঙ্ক বল টেস্টে জয়ের জন্য ভারতের দরকার মাত্র ৪৯ রান -ছবি: সংগৃহীত

টেস্টের দ্বিতীয় দিনে দ্বিতীয় সেশনের আগেই ১৭ উইকেটের পতন। আহমেদাবাদে নরেন্দ্র মোদী ক্রিকেট স্টেডিয়ামে ভারত-ইংল্যান্ডের ডে-নাইট টেস্ট যে পাঁচ দিন গড়াবে না, তা বোঝা গিয়েছিল প্রথম দিনেই। কিন্তু দ্বিতীয় দিনেই টেস্ট অন্তিমলগ্নে পৌঁছবে, তা কেউ ভাবেননি।

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে আরও বাজে অবস্থা ইংল্যান্ডের। ভারতীয় স্পিনার অক্ষর প্যাটেল এবং রবিচন্দ্রন অশ্বিনের ঘূর্ণিতে মাত্র ৮১ রানেই অলআউট হয়ে গেছে ইংল্যান্ড। ৫ উইকেট নিয়েছেন অক্ষর, চারটি নিয়েছেন অশ্বিন এবং একটি নিয়েছেন ওয়াশিংটন সুন্দর।

এর ফলে ভারতের সামনে জয়ের জন্য লক্ষ্য দাঁড়িয়েছেন কেবল ৪৯ রান।

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে স্বাভাবিকভাবেই বোঝা যাচ্ছে ভারতীয় বোলারদের সামনে দাঁড়াতেই পারেননি ইংলিশ ব্যাটসম্যানরা। বিরাট কোহলি বোলারই ব্যবহার করেছেন কেবল ৩জন। অক্ষর প্যাটেল করেছেন ১৫ ওভার, অশ্বিনও করলেন ১৫ ওভার। ওয়াশিংটন সুন্দর কেবল ৪ বল। তাতেই অলআউট ইংল্যান্ড।

এর আগে ইংল্যান্ডের বিপক্ষে এই স্টেডিয়ামের প্রথম ম্যাচেই মাঠে নেমেছে স্বাগতিক ভারত। প্রথম দিন টস জিতে ব্যাট করতে নেমে মাত্র ১১২ রানে অলআউট হয়েছিল ইংল্যান্ড।

জবাব দিতে নেমে দ্বিতীয় দিন ৩ উইকেটে ১১৪ রান থেকে ১৪৫ রানে অলআউট হয়ে যায় স্বাগতিক ভারতও। ফলে মাত্র ৩৩ রানের লিড পায় ভারত। ইংলিশ অধিনায়ক জো রুটের মত বোলার মাত্র ৮ রান দিয়ে নেন ৫ উইকেট।