লেখক মুশতাকের মৃত্যু, কারণ জানতে তদন্ত কমিটি গঠন

লেখক মুশতাকের মৃত্যু, কারণ জানতে তদন্ত কমিটি গঠন

লেখক মুশতাক আহমেদ

ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় কারাগারে বন্দি থাকা অবস্থায় লেখক মুশতাক আহমেদের মৃত্যুর কারণ জানতে দুই সদস্যবিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে। শুক্রবার রাতে গাজীপুরের জেলা প্রশাসক (ডিসি) এস এম তরিকুল ইসলাম এ কমিটি গঠন করেন। 

কারাবন্দি মুশতাক আহমেদের মৃত্যুর ক্ষেত্রে তার চিকিৎসায় কোনো অবহেলা ছিল কিনা; তা খতিয়ে দেখে এই কমিটিকে আগামী দুই কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

গাজীপুর জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ওয়াসিউজ্জামান চৌধুরী ও উম্মে হাবিবা ফারজানাকে তদন্ত করতে দায়িত্ব দেয়া হয়েছে।

এস এম তরিকুল ইসলাম জানান, গাজীপুরের কাশিমপুর হাইসিকিউরিটি কেন্দ্রীয় কারাগারে বন্দী লেখক মুশতাক আহমেদের মৃত্যুতে চিকিৎসকের কোন অবহেলা আছে কিনা তা খতিয়ে দেখার জন্যা দুই তদন্ত কমিটি গঠন করা হয়েছে।  এবং তাদের কে দুই কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দখিল করার নির্দেশ দেওয়া হয়েছে।

উল্লেখ্য, বৃহস্পতিবার রাত সোয়া ৮টার দিকে গাজীপুরের কাশিমপুরের হাইসিকিউরিটি কারাগারে মৃত্যু হয় মুশতাকের। এর আগে সন্ধ্যায় তিনি অসুস্থ হয়ে পড়লে তাকে গাজীপুর শহীদ তাজউদ্দীন আহমদ মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে গেলে রাত সোয়া ৮টার দিকে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।  

গত বছরের মে মাসে লেখক মুশতাক আহমেদ, কার্টুনিস্ট আহমেদ কবির কিশোর, রাষ্ট্রচিন্তার সদস্য দিদারুল ইসলাম ও ঢাকা স্টক এক্সচেঞ্জের পরিচালক মিনহাজ মান্নানকে র‌্যাব গ্রেফতার করে।

সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করে রাষ্ট্রের বিরুদ্ধে ষড়যন্ত্রমূলক কথাবার্তা ও গুজব ছড়ানোর অভিযোগে এ সময় মোট ১১ জনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করে র‌্যাব।