আজ উদীচী হত্যা দিবস

আজ উদীচী  হত্যা দিবস

ফাইল ফটো

যশোর উদীচী হত্যাকান্ডের ২২ তম বর্ষপূর্তি আজ(৬ মার্চ)। দীর্ঘ ২২ বছরেও এই হত্যাকান্ডের বিচার না হওয়ায় ক্ষুব্ধ ও হতাশ যশোরের সাংস্কৃতিক কর্মীরা। দ্রুত এই হত্যাকান্ডের  বিচারের দাবি জানান উদীচী জেলা সংসদের ভারপ্রাপ্ত সভাপতি।১৯৯৯ সালের ৬ মার্চ যশোর টাউনহল ময়দানে উদীচী শিল্পীগোষ্ঠীর দ্বাদশ সম্মেলনের শেষ দিনে রাত ১ টার কিছু সময় পর মঞ্চের পেছনে আকস্মিকভাবে পরপর ২ টি বোমার বিস্ফোরন ঘটে।

এতে ১০ জন নারী পুরুষ নিহত ও ২ শতাধিক আহত হন।  ফলে অনেকে পঙ্গুত্ব বরণ করেন। এই ঘটনার পর ২ টি মামলা হলেও সাক্ষী প্রমাণের অভাবে সকল আসামী খালাস পেয়ে যায়। পরবর্তীতে সরকার নিজ উদ্দ্যোগে মহামান্য উচ্চআদালতে আপিল করেন। উচ্চ আদালত আপিল গ্রহণ করেন এবং সকল আসামীকে নিম্ন আদালতে আত্মসমর্পন করার নির্দেশ দেন। সকলে আত্মসমর্পন করে জামিন নেন। এদের মধ্যে ৪ জন আসামী মারা যান। বর্তমানে আসামী ১৯ জন। সকলে সময়মত আদালতে হাজিরা দিলেও  মামলাটি এখনও পর্যন্ত হাইকোর্ট থেকে বিচারের জন্য প্রস্তুত হয়ে  নিম্ন আদালতে আসেনি। ফলে এখনও পর্যন্ত মামলার পরবর্তী কোন বিচার কার্যক্রম শুরু হয়নি।

এ্ই হামলায় পঙ্গুত্ব বরনকারীরা দূর্বিসহ জীবন পার করছেন। দীর্ঘ ২২ বছর পার হলেও মামলার বিচার না হওয়ায় তীব্র ক্ষোভ  ও নিন্দা প্রকাশ করেছেন সাংস্কৃতিক কর্মীরা। তদের দাবি দ্রুত এই মামলার বিচার হোক।

বাববার সরকার বদল হলেও এই হত্যাকান্ডের কোন বিচার এত বছরেও হয়নি। এই হত্যাকান্ডের বিচারের দাবি সহ অসহায় পরিবারগুলির দিকে সরকারের নজর দেয়ার দাবি জানান উদীচী  জেলা সংসদের ভারপ্রাপ্ত সভাপতি মাহবুবুর রহমান মজনু।

৬ মার্চকে ’যশোর হত্যাকান্ড দিবস’ হিসেবে স্মরণ করে প্রতিবছরের ন্যায় এ বছরও টাউন হল ময়দানে শহীদ বেদীতে পুষ্পমাল্য অর্পণ ও আলোক প্রজ্জ্বলন,প্রতিবাদী গান ও কবিতা পাঠের আয়োজন করা হয়েছে।