জেগে উঠেছে পাকায়া আগ্নেয়গিরি

জেগে উঠেছে পাকায়া আগ্নেয়গিরি

জেগে উঠেছে এক 'দানব', পাকায়া আগ্নেয়গিরি। শুরু হয়েছে অগ্ন্যুৎপাত- ছবি: সংগৃহীত

আতঙ্কে কাঁপছে মধ্য আমেরিকার এক দেশ গুয়াতেমালা। সেখানে জেগে উঠেছে এক ‘দানব’, পাকায়া আগ্নেয়গিরি। শুরু হয়েছে অগ্ন্যুৎপাত। কিন্তু গুয়েতেমালাতে চরম উৎকণ্ঠিত হয়ে রয়েছে সেখানকার সাধারণ মানুষ ও প্রশাসন।

সংবাদ সংস্থা রয়টার্সের রিপোর্ট বলছে, মধ্য আমেরিকার দেশগুলির মধ্যে অন্যতম সক্রিয় আগ্নেয়গিরির পাকায়া ৩ মার্চ ভোরবেলা থেকেই লাভা উদগীরণ করতে শুরু করে। কিছু ভিডিও ফুটেজে দেখা যাচ্ছে বিশাল ধোঁয়া ছড়িয়ে পড়েছে আকাশে।

একই সঙ্গে রয়টার্সের পক্ষ থেকে গুয়াতেমালার সিসমোলজি ইন্সটিটিউটকে উদ্ধৃত করে সতর্কতার কথাও উল্লেখ করা হয়েছে। সতর্কতায় স্থানীয় মানুষদের আগ্নেয়গিরি থেকে দূরে থাকতে বলা হয়েছে। সতর্কতায় বলা হয়েছে, ক্রমে ক্রমে আগ্নেয়গিরির ক্রিয়াকলাপ বৃদ্ধি পাবে এবং নতুন নতুন বিস্ফোরণ ঘটবে।
 
শেয়ার হওয়া ভিডিওতে দেখা যাচ্ছে সেই ভয়ঙ্কর দৃশ্য।পাহাড়ের চূড়া থেকে যেন বেরোচ্ছে রাশি রাশি ধোঁয়া। আকাশের মেঘ পার করে সেই ধোঁয়া মিলোচ্ছে আরও ওপরের দিকে। ‘ভয়ঙ্কর সুন্দর’ কাকে বলে তা বোধহয় এই আগ্নেয়গিরি না দেখলে বোঝা যায় না। ভিডিও দেখে মনে হচ্ছে খুব ধীর গতিতে যেন ধোঁয়া উঠছে ওপরের দিকে। আসলে ব্যাপারটা তেমন না। -কোলকাতা২৪