ঠান্ডা রক্তের প্রাণী হয়েও হিমশীতল তাপমাত্রায় বসবাস

ঠান্ডা রক্তের প্রাণী হয়েও হিমশীতল তাপমাত্রায় বসবাস

ঠান্ডা রক্তের প্রাণী হয়েও হিমশীতল তাপমাত্রায় বসবাস-

পেরুর আন্দিজ পর্বতমালায় খোঁজ মিলল সরীসৃপের এক নতুন প্রজাতির। বিজ্ঞানীদের মতে এটিই বিশ্বের সবচেয়ে উঁচু জায়গায় থাকা সরীসৃপ। প্রায় ৫ হাজার ৪০০ মিটার উচ্চতায় একে দেখা গেছে। কার্যত হিমশীতল তাপমাত্রায় থাকে এই প্রাণী। যে উচ্চতায় এরা থাকে সেখানে অক্সিজেনেরও অভাব। প্রয়োজন মতো সূর্যের অতিবেগনী রশ্মিও পৌঁছয় না।
 
২০২০ সালের অক্টোবর মাসে জুলজিস্ট জোস কারদেনা ও তাঁর সহকর্মীরা পেরুর চাচানি আগ্নেয়গিরিতে গিয়েছিলেন। সমুদ্রপৃষ্ঠ থেকে এর উচ্চতা ৬ হাজার ৫৭ মিটার। এই দলটি Liolaemus lizards-এর সন্ধান করছিল। এই ধরণের সরীসৃপকে ট্রি ইগুয়ানাও বলে। ৫ হাজার মিটার উচ্চতায় পৌঁছনোর পর এই প্রাণীর সন্ধান পান তাঁরা। পেরুর আরকুইপার ন্যাশনাল ইউনিভার্সিটি অব সেইট অগাস্টিনের জুলজিস্ট কারদেনা বলেছেন, “আমরা লক্ষ্য করি পাহাড়ের মাঝে কিছু নড়াচড়া করছি। প্রথমে আমরা ভেবেছিলাম ওগুলো বুঝি ইঁদুর।” তারপর তিনি ও তাঁর টিম সেদিকে এগিয়ে যান। তখনই দেখেন সেগুলি ইঁদুর নয়। এক ধরণের সরীসৃপ। যার বৈজ্ঞানিক নাম Liolaemus tacnae ।

পেরুর উঁচু অঞ্চলে এগুলি দেখতে পাওয়া যায়। এর আগে চাচানিতে ৪ হাজার মিটার উচ্চতায় এই প্রাণী দেখা গিয়েছিল। এই ধরণের হিমশীতল অবস্থায় টিকে থাকা সহজ কথা নয়। খুব বেশি প্রাণী এই উচ্চতায় বাঁচতে পারে না। বিশেষত সরীসৃপরা ঠান্ডা রক্তের প্রাণী। তাই উচ্চ উচ্চতায় তাদের কম দেখা যায়। এতদিন পর্যন্ত সবচেয়ে বেশি উচ্চতায় যে প্রজাতির সরীসৃপ বেঁচে রয়েছে তা হল Phrynocephalus erythrurus । তিব্বত মালভূমির ৫ হাজার ৩০০ মিটার উচ্চতায় এদে বাস। কিন্তু আন্দিয়ান এই সরীসৃপ তার রেকর্ড ভেঙে দিয়েছে। এরা তার চেয়ে ১০০ মিটার বেশি উঁচুতে বাস করে।
 
পৃথিবীর সর্বাধিক উচ্চতায় বসবাসকারী সরীসৃপের রেকর্ড এখন Liolaemus lizard-এর দখলে। দক্ষিণ আমেরিকার এর ২৭০ রকম প্রজাতি দেখা যায়। কিন্তু এই প্রজাতি অন্যদের থেকে আলাদা। এরা ব্যতিক্রমী। জুলজিস্ট কারদেনা বলেছেন, সম্ভবত এরা সম্প্রতি এত উঁচুতে এসে বসবাস শুরু করেছে। বিজ্ঞানীদের এই অনুসন্ধানী দলের পরের ধাপ হল এই সরীসৃপের শারীরিক ও জেনেটিকাল অ্যানালিসিস। এছাড়া এর শরীর বিজ্ঞান নিয়েও বিশ্লেষণ করবে তারা। এছাড়া গবেষণা চলবে এই সরীসৃপের উচ্চ উচ্চতায় থাকার লাইফস্টাইল নিয়েও। -কোলকাতা২৪