মিসরে ৩৫০ জন বিক্ষোভকারীকে গ্রেফতার করেছে সিসি সরকার

মিসরে ৩৫০ জন বিক্ষোভকারীকে  গ্রেফতার করেছে সিসি সরকার

ছবি: সংগৃহিত।

মিসরের স্বৈরশাসক প্রেসিডেন্ট আবদুল ফাত্তাহ আল-সিসির পদত্যাগ দাবিতে আন্দোলন করা ৩৫০ জনকে গ্রেফতার করেছে দেশটির নিরাপত্তা বাহিনীর সদস্যরা। শুক্রবারের পর মিসরে শনিবার রাতেও দ্বিতীয় দিনের মতো দেশটির স্বৈরশাসক প্রেসিডেন্ট আবদুল ফাত্তাহ আল-সিসির পদত্যাগ দাবিতে বিক্ষোভ হয়েছে। খবর আনাদোলুর। এ দিন প্রায় দুই শতাধিক বিক্ষোভকারী বন্দরনগরী সুয়েজে সিসির পদত্যাগ দাবিতে রাজপথে গর্জে ওঠেন। নিরাপত্তা বাহিনীর সদস্যদের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষও হয়েছে। শুক্রবার থেকে এ পর্যন্ত গ্রেফতার হয়েছেন ৩৫০ জন বিক্ষোভকারী। বিক্ষোভ দমনেও কোথাও কোথাও পুলিশ কাঁদানে গ্যাস ব্যবহার করেছে।

সিসির শাসনে অতিষ্ঠ হয়ে দেশটির হাজার হাজার মানুষ বিভিন্ন প্রান্তে বিক্ষোভ শুরু করেছেন। শুক্রবার থেকে শুরু হওয়া এ বিক্ষোভে ক্রমান্বয়ে সহিংস হয়ে উঠছে। বিরোধীদলীয় নেতাকর্মীদের দমন-পীড়ন, কারাবন্দি ও প্রতিবাদ কর্মসূচির বিরুদ্ধে কঠোর অবস্থান নিয়েছিলেন সাবেক এ সেনাপ্রধান।

শুক্রবার কয়েক হাজার বিক্ষোভকারী তাহরির স্কয়ারে জড়ো হন। ২০১১ সালের গণঅভ্যুত্থানে এ চত্বরের ভূমিকা ছিল অনস্বীকার্য। কায়রোর পাশাপাশি আলেকজান্দ্রিয়া ও সুয়েজেও সিসি সরকারের দুর্নীতির বিরুদ্ধে বিক্ষোভ হয়েছে। ২০১৪ সালে সিসির হাতে শাসনভার যাওয়ার পর সরকারবিরোধী এ ধরনের প্রথম বিরল বিক্ষোভ হয়েছে। আন্দোলনকারীরা ‘সিসি সরে যাও’ স্লোগান দিয়ে বিক্ষোভ করেন।