রোহিঙ্গা সংকট সমাধানে অবিলম্বে আন্তর্জাতিক সম্প্রদায়কে এগিয়ে আসতে হবে:মাহাথির

রোহিঙ্গা সংকট সমাধানে অবিলম্বে আন্তর্জাতিক সম্প্রদায়কে এগিয়ে আসতে হবে:মাহাথির

ছবি সংগৃহিত।

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ডা. মাহাথির মোহাম্মাদ বলেছেন, মিয়ানমারকে গণহত্যার জন্য জবাবদিহীতার আওতায় আনতে বিষয়টি আন্তর্জাতিক আদালতে বিচার করতে হবে। মঙ্গলবার জাতিসংঘ সদর দফতরে রোহিঙ্গা সংকটের উপর বাংলাদেশ ও ওআইসির যৌথ উদ্যোগে আয়োজিত বৈঠকে উপস্থিত ছিলেন মাহাথির মোহাম্মাদ। প্রধানমন্ত্রী শেখ হাসিনাও উপস্থিত ছিলেন বৈঠকে।

বৈঠকে আরো বক্তব্য রাখেন ওআইসির সেক্রেটারি ড.ই্উসুফ আল উথাইমেন, সৌদি আরবের পররাষ্ট্র মন্ত্রী ড. ইব্রাহিম আল আসাফ, তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসগলু, রেতনো এল পি মারসুদি, অস্ট্রেলিয়ার পররাষ্ট্র ও নারী বিষয়ক মন্ত্রী মেরিসে পেনি, যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক ভারপ্রাপ্ত অ্যাসিসটেন্ট সেক্রেটারি এলিস জি ওয়েলস প্রমূখ।

ড. মাহাথির মোহাম্মদ বলেন, মিয়ানমারে গণহত্যা হচ্ছে । তাই অবিলম্বে আন্তর্জাতিক বিশ্বকে এ সমস্যা সমাধানে এগিয়ে আসতে হবে। রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়াই হওয়া উচিত মিয়ানমারের প্রধান অগ্রাধিকার যদি তারা কার্যকরভাবেই এ সমস্যার সমাধান করতে চায়।

তিনি আরো বলেন, রোহিঙ্গাদের কেউই ফেরত যাবে না যদি না তারা নিরাপত্তার নিশ্চয়তা পায়। রোহিঙ্গা সংকট নিরসনে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ভূমিকার কড়া সমালোচনা করেন মাহাথির মোহাম্মদ। এজন্য তিনি ওআইসিকে বিষয়টি আন্তর্জাতিক আদালতে নিয়ে যাবার আহ্বান জানান। মিয়ানমারকে আন্তর্জাতিক আদালতে বিচারের মুখোমুখী করতে আন্তর্জাতিক বিশ্বের সহায়তা চান মালয়েশিয়ার প্রধানমন্ত্রী।

পুরো বৈঠক জুড়েই মিয়ানমারের ভূমিকার কড়া সমালোচনা করেন আন্তর্জাতিক বিশ্বের প্রতিনিধিরা। পরে রোহিঙ্গাদের জন্য আন্তর্জাতিক তহবিল গঠনে একটি পৃথক বৈঠক অনুষ্ঠিত হয়। রোহিঙ্গাদের জন্য দশ মিলিয়ন ডলারের আর্থিক মানবিক সহায়তার ঘোষণা আসে সৌদি আরবের পক্ষ থেকে।