বঙ্গবন্ধু স্মরণে ইবিতে ‘জ্যোতির্মান’ স্মরণিকা

বঙ্গবন্ধু স্মরণে ইবিতে ‘জ্যোতির্মান’ স্মরণিকা

ছবি: সংগৃহিত

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাত বার্ষিকী ও ২১ আগস্ট গ্রেনেড হামলা স্মরণে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ‘জ্যোতির্মান’ স্মরণিকার মোড়ক উন্মোচন করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের প্রগতিশীল শিক্ষক সংগঠন শাপলা ফোরাম পক্ষ থেকে স্মরণিকাটি প্রকাশ করা হয়।

মঙ্গলবার (১ অক্টোবর) বেলা ১টায় বিশ্ববিদ্যালয়ের বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে ফোরামের সাধারণ সভায় স্মরণিকাটির মোড়ক উন্মোচন করা হয়। ফোরামের সভাপতি অধ্যাপক ড. রেজওয়ানুল ইসলামের সভাপতিত্বে মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারী।
 এসময় বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান ও কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা। এছাড়াও ফোরামের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ সহ সদস্যরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের সঞ্চালনা করেন ফোরামের সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মাহবুবর রহমান।

স্মরণিকাটিতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. রাশিদ আসকারী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক, ইউজিসি’র সদস্য ড. এম শাহ নেওয়াজ আলী, উপ-উপাচার্য ড. শাহিনুর রহমান, ট্রেজারার ড. সেলিম তোহা, বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চেয়ার ও বাংলা একাডেমীর সাবেক মহাপরিচালক ড. শামসুজ্জামান খানসহ প্রগতিশীল শিক্ষাবিদদের বঙ্গবন্ধুর স্মরণে লেখা প্রবন্ধ স্থান পায়। মোড়ক উন্মোচন শেষে এক সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় বক্তারা বঙ্গবন্ধুর জীবন ও কর্মের উপর আরোচনা করেন। এর আগে বেলা ১২টায় বিশ্ববিদ্যালয়ের টিএসসিসি’র পাশে ফোরামের উদ্যোগে তালবৃক্ষ রোপন করেন।