ট্রাম্পের ফোন, কথা বলতে অস্বীকার রুহানির

ট্রাম্পের ফোন, কথা বলতে অস্বীকার  রুহানির

ছবি: সংগৃহিত

জাতিসংঘের সাধারণ অধিবেশনের ফাঁকে ইরানি প্রেসিডেন্ট হাসান রুহানিকে ফোন করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কিন্তু সেই ফোন ধরতে অস্বীকার জানিয়েছেন রুহানি। মঙ্গলবার (১ অক্টোবর) একটি ফরাসি কূটনৈতিক সূত্রের বরাতে এ খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা এএফপি। ওই খবরে জানানো হয়, একটি ঐতিহাসিক বৈঠকের আয়োজন করতে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রোনের কূটনৈতিক চেষ্টার পর গত ২৪ সেপ্টেম্বর এই ঘটনা ঘটেছিল।

কূটনৈতিক সূত্র আরও জানায়, নিউইয়র্কে শেষ মুহূর্ত পর্যন্ত একটা বৈঠকের আয়োজনের চেষ্টা চালিয়েছিলেন ম্যাঁক্রোন। ট্রাম্প ও রুহানির সঙ্গে আলোচনায় এমন একটা বৈঠকের সম্ভাবনা তৈরি হয়েছিল। তবে ইরানের প্রেসিডেন্টের দাবি, ট্রাম্প তেহরানের ওপর থেকে অর্থনৈতিক নিষেধাজ্ঞা উঠিয়ে নিলেই শুধু বৈঠক হতে পারে। নিউইয়র্কে ম্যাক্রোন ৪৮ ঘণ্টায় ট্রাম্পের সঙ্গে তিন বার ও রুহানির সঙ্গে দুইবার দেখা করেন। তাদেরকে সরাসরি বৈঠকে বসতে অনুরোধ করেছিলেন তিনি।

খবরে বলা হয়, প্যারিসে ফিরে যাওয়ার আগ পর্যন্ত ম্যাঁক্রোন চেষ্টা করে গেছেন। ফরাসি প্রযুক্তিবিদদের দিয়ে নিউইয়র্কে ট্রাম্পের লোটি ও রুহানির দ্য মিলেনিয়াম হোটেলের মধ্যে একটি নিরাপদ ফোন লাইনের সংযোগ স্থাপন করেছিলেন তিনি। ইরানের প্রতিক্রিয়া নিয়ে সন্দেহের পরেও রাত ৯টায় ট্রাম্পের ফোন করার পরিকল্পনা করা হয়েছিল। ফোন কল নিশ্চিত করতে ট্রাম্প দ্য মিলেনিয়াম হোটেলেও গিয়েছিলেন। ট্রাম্প কল দিয়েছিলেন, কিন্তু রুহানি ফরাসি প্রেসিডেন্টকে বলেন, তিনি এই ফোন ধরবেন না।