স্তন ক্যান্সার সচেতনতার মাস

স্তন ক্যান্সার সচেতনতার মাস

ছবি: সংগৃহীত

অক্টোবর মাস মহিলাদের স্তন ক্যান্সার সম্পর্কে সচেতনতার মাস। এই বার্ষিক কর্মসূচীর লক্ষ্য মহিলাদের এই রোগ সম্পর্কে সচেতন করা। তথ্যের ঘাটতি মিটিয়ে স্তন ক্যান্সার সম্পর্কে মহিলাদের সচেতন, বিশেষত: তাদেরকে ক্ষমতায়িত করা, যার ফলে তারা নিজেদের স্তন স্বাস্থ্যের ব্যাপারে সঠিক পদক্ষেপ গ্রহণ করতে পারেন। ১৯৮৫ সাল থেকে এই সচেতনতা মাস পালন শুরু হয়েছে।

বাংলাদেশে মহিলাদের মাঝে ক্যান্সারের ক্ষেত্রে স্তন ক্যান্সার সবচেয়ে বেশী। ১৫-৪৪ বছর বয়সী মহিলাদের মাঝে বাংলাদেশে স্তন ক্যান্সারে প্রাদুর্ভাব প্রতি লাখে ১৯ দশমিক ৩ জন। আর প্রতি বছর এর সাথে যোগ হচ্ছে প্রতি লাখে ২২ দশমিক ৫ জন নতুন আক্রান্ত। মহিলাদের স্তন ক্যান্সার বাংলাদেশে বছরে ৭৭৬৬ জনের মৃত্যুর কারন। প্রতিদিন মারা যাচ্ছেন ২২ জন। প্রায় প্রতি ঘন্টায় ১ জনের প্রাণ কেড়ে নিচ্ছে স্তনের ক্যান্সার। সচেতনার অভাব, চিকিৎসা সম্পর্কে আস্থার অভাব, অনপযুক্ত রোগ বাছাই পদ্ধতি ও অপ-চিকিৎসা স্তন ক্যান্সারের প্রাদুর্ভাবের কারন হিসাবে চিহ্নিত। সামাজিক ও আর্থিক দারিদ্রতা, অসুস্থ সম্পর্কে সামাজিক বিরুপ মনোভাব এবং ক্যান্সার চিকিৎসার ভীতি এ অসুস্থের চিকিৎসা থেকে মানুষকে দূরে সরিয়ে রাখে।

জাতীয় ক্যান্সার গবেষণা প্রতিষ্ঠান ও হাসপাতালে ১৫-৪৯ বছর বয়সী মহিলাদের মাঝে ২১ শতাংশ মারা গেছেন স্তন ক্যান্সারের কারনে। ক্রমান্বয়ে মহিলাদের স্তন ক্যান্সার বাংলাদেশে গুরুত্বপূর্ণ জনস্বাস্থ্য সমস্যাই রূপ নিচ্ছে।

স্তন ক্যান্সারের লক্ষনের মাঝে রয়েছে স্তনে চাকা বা গোটা অনুভব করা, স্তন ফুলে যাওয়া কিংবা স্তনের চামড়ায় পরিবর্তন। অনেক ক্ষেত্রে স্তন ক্যান্সারের কোন লক্ষণ নাও থাকতে পারে। ৪০ বছরের উপরের সব মহিলাকেই নিজের স্তন মাসে একবার পরীক্ষা করে দেখার পরামর্শ দেওয়া হয়, যেন স্তনে কোন পরিবর্তন লক্ষ্য করলে বা চাকা/গোটা অনুভব করলে ডাক্তারের শরনাপন্ন হতে পারেন। নিজে নিজের কতকগুলো সুনির্দিষ্ট ধাপ রয়েছে, যেগুলো সঠিকভাবে পরীক্ষার জন্য প্রয়োজনীয়।