রাজধানীতে শুরু হচ্ছে কথা সাহিত্যিক কাজী জহিরুলের একক বইমেলা

রাজধানীতে শুরু হচ্ছে কথা সাহিত্যিক কাজী  জহিরুলের একক বইমেলা

ছবি: সংগৃহিত

ঢাকার বিশ্বসাহিত্য কেন্দ্রে শুরু হচ্ছে কবি ও কথাসাহিত্যিক কাজী জহিরুল ইসলামের একক বইমেলা। ১২ অক্টোবর এ বইমেলা শুরু হবে। সাত দিনব্যাপী এ বইমেলা চলবে ১৯ অক্টোবর পর্যন্ত। মেলার আয়োজক যৌথভাবে বাংলাদেশের বই বিপণন প্রতিষ্ঠান বাতিঘর ও এনআরবি স্কলারস পাবলিশার্স।
কাজী জহিরুল ইসলামের প্রকাশিত বইয়ের সংখ্যা ৬১, যার মধ্যে রয়েছে পাঁচটি সম্পাদিত গ্রন্থ। আয়োজকেরা মেলায় সহস্রাধিক কপি বই বিক্রির প্রত্যাশা করছেন। কাজী জহিরুল ইসলাম একজন জনপ্রিয় ও গুণী লেখক। তিনি অনেক বছর ধরেই একুশে বইমেলায় যোগ দেওয়ার মতো সময় করে উঠতে পারছেন না। তাঁর ভক্তরা লেখকের স্বাক্ষরসহ বই সংগ্রহের প্রত্যাশায় রয়েছেন।


কেন এই একক বইমেলা? এই প্রশ্নের জবাবে জহিরুল ইসলাম বলেন, ‘পেশাগত বাধ্যবাধকতার জন্য অনেক দিন হলো একুশের বইমেলায় যেতে পারছি না। ভেবেছিলাম এবার ঢাকায় গিয়ে কোনো একটি বড় বইয়ের দোকানে বসে আমার পাঠকদের ডাকব। কথাটি শুনে শামীম ভাই বললেন, “তোমার একটি একক বইমেলা করে ফেলি।” প্রথমে ভেবেছিলাম একদিনের মেলা হবে। শামীম ভাই বললেন, না দু দিনের হোক। এরপর ঠিক হলো তিন দিন। পরে বাতিঘর ঠিক করল সাত দিনের মেলা হবে। আমার ধারণা ওদের কাছে পাঠক জরিপ আছে। সাত দিন চলতে পারে বলেই তারা সাত দিনের মেলা করছে।’


কোন কোন প্রকাশকের বই থাকছে? এ প্রশ্নের জবাবে তিনি জানান, ‘সময় প্রকাশন, অনন্যা, নালন্দা, বাংলা প্রকাশ, অনিন্দ্য, একুশে প্রকাশন, স্কলারস পাবলিশার্স, হোপ মাল্টিমিডিয়া, অগ্রদূত অ্যান্ড কোম্পানি, কারুবাক, তিউড়ি, য়ারোয়া, অয়ন প্রকাশন, রূপ প্রকাশনসহ আরও যারা আমার বই করেছে, তাদের সবার বই-ই থাকবে। যদিও কলকাতা, জার্মানি ও যুগোস্লাভিয়া থেকে যে বইগুলো বেরিয়েছে সেগুলো মেলায় থাকছে না। তবে যুক্তরাষ্ট্র থেকে প্রকাশিত এবং আমার সম্পাদিত ইংরেজি কবিতার অ্যান্থোলজি “আন্ডার দ্য ব্লু রুফ”-এর তিন ভলিউমেরই সীমিত সংখ্যক কপি থাকবে।’ তিনি আরও জানান, ‘মেলা উপলক্ষে একটি নতুন কবিতার বই “একালে কাকতলাতে বেল” প্রকাশ করছে অগ্রদূত। মেলায় এর মোড়ক উন্মোচন হবে।’


১২ অক্টোবর বিকেল ৩টায় মেলায় শুভ উদ্বোধন হবে। উদ্বোধনী অনুষ্ঠানে কবির কবিতা থেকে আবৃত্তি করবেন আহকাম উল্লাহ, মাহিদুল ইসলাম, নাজমুল আহসান, আব্দুস সবুর খানসহ বেশ কয়েক জন জনপ্রিয় বাচিক শিল্পী। লেখকের বিভিন্ন গ্রন্থের ওপর আলোচনা করবেন কবি ফরিদ কবির, মারুফুল ইসলাম, জাহিদুল হক, রহিমা আখতার কল্পনা প্রমুখ।
সময় থেকে প্রকাশিত উপন্যাস ‘থাবড়া হামিদ’, অগ্রদূতের ‘উত্থান পর্বের গল্প’, নতুন কবিতার বই ‘একালে কাকতলাতে বেল’, ‘রূপের ভ্রমণ সমগ্র’, কারুবাকের ‘বিহঙ্গপ্রবণ’, অয়নের ‘সৃষ্টিপুরাণ ও অন্যান্য লোককথা’ বিক্রয় তালিকার শীর্ষে থাকবে বলে আশা করছেন লেখক ও আয়োজকেরা।