ব্যাহত ফেরি চলাচল: ঘাটে চরম ভোগান্তি

ব্যাহত ফেরি চলাচল: ঘাটে চরম ভোগান্তি

ফাইল ছবি


পদ্মা নদীতে নাব্যতা–সংকটের কারণে মুন্সিগঞ্জের লৌহজং উপজেলার শিমুলিয়া ও মাদারীপুরের শিবচরের কাঁঠালবাড়ি নৌপথে ফেরি চলাচল চরমভাবে ব্যাহত হচ্ছে। লঞ্চ ও স্পিডবোট চলাচল করলেও নাব্যতা–সংকটের কারণে গত রোববার দুপুর থেকে গত মঙ্গলবার বিকেল পর্যন্ত এই নৌপথে ফেরি চলাচল প্রায় বন্ধ ছিল। এতে ভোগান্তিতে পড়েছে যাত্রীরা। পণ্য পরিবহনের অনেক গাড়ি পাঁচ–ছয় দিন ধরে ঘাটে পারের অপেক্ষায় রয়েছে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) বলছে, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) গাফিলতির কারণে নদীতে ড্রেজিং হচ্ছে না। তবে বিআইডব্লিউটিএর ভাষ্য, এ মৌসুমে পদ্মায় প্রচুর পলি জমেছে। পলি অপসারণে একাধিক খননযন্ত্র দিয়ে দিন–রাত কাজ চলছে।

শিমুলিয়া ঘাট কর্তৃপক্ষ ও স্থানীয় সূত্র বলেছে, বন্যার পানি পদ্মা নদী হয়ে দ্রুত সাগরের দিকে যাচ্ছে। এ পানিতে প্রচুর পলি মাটি রয়েছে। এ কারণে গত এক মাসের বেশি সময় ধরে পদ্মায় নাব্যতা–সংকট দেখা দিয়েছে। গত রোববার সকাল থেকে শিমুলিয়া–কাঁঠালবাড়ি নৌপথে এ সংকট তীব্র আকার ধারণ করে। এ জন্য তিন দিন ধরে ১৭টি ফেরির মধ্যে মাত্র তিনটি ছোট ফেরি কোনো রকমে চলছে। ফলে ঘাটে আটকা পড়েছে পাঁচ শতাধিক যানবাহন।