ফুটবলারদের প্রশিক্ষন দেবে আর্জেন্টিনা

ফুটবলারদের প্রশিক্ষন দেবে আর্জেন্টিনা

আর্জেন্টিনার মন্ত্রীর সাথে সফর

বাংলাদেশের ফুটবলারদের প্রশিক্ষন দিতে রাজি হয়েছে আর্জেন্টিনা। এ ব্যাপারে আর্জেন্টিনার পক্ষ থেকে আগ্রহ প্রকাশ করা হয়েছে।

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে এক বৈঠকে এই আগ্রহের কথা জানান আর্জেন্টিনার পররাষ্ট্র ও উপাসনা বিষয়ক মন্ত্রী হোর্হে মার্সেলো ফাউরি।

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বাংলাদেশি ফুটবলারদের প্রশিক্ষণে আর্জেন্টিনার সহযোগিতা চাইলে মার্সেলো ফাউরি আর্জেন্টিনায় তাঁদের জন্য প্রশিক্ষণের ব্যবস্থা করার ক্ষেত্রে সহায়তার আশ্বাস দেন।

 শুক্রবার জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশন থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, আর্জেন্টিনার রাজধানী বুয়েনস এইরেসে সাউথ সাউথ কো-অপারেশন বিষয়ে দ্বিতীয় জাতিসংঘ কনফারেন্সে যোগ দিতে দেশটি সফর করছেন ড. মোমেন। এরই ফাঁকে স্বাগতিক দেশের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে তাঁর বৈঠক হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বৈঠকে আর্জেন্টিনার লেখিকা ভিক্টোরিয়া ওকাম্পো ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের সময় যেভাবে বাংলাদেশের পাশে দাঁড়িয়েছিলেন তা স্মরণ করেন ড. মোমেন। ওই অবদানের স্বীকৃতি হিসেবে বাংলাদেশ সরকারের ‘ফ্রেন্ডস্ অব লিবারেশন ওয়ার অনার’ পান ওকাম্পো।

দুই পররাষ্ট্রমন্ত্রীর বৈঠকে বাস্তুচ্যুত রোহিঙ্গাদের বিষয়েও আলোচনা হয়। মিয়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের নিজ দেশে স্বেচ্ছাপ্রণোদিত প্রত্যাবাসনের বিষয়টিতে আর্জেন্টিনা একমত বলে জানান মার্সেলো ফাউরি।

দুই মন্ত্রী উভয় দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির প্রয়োজনীয়তার বিষয়ে একমত পোষণ করেন।

আর্জেন্টিনায় বাংলাদেশের একটি অনারারি কনস্যুলেট খোলা এবং অনারারি কনসাল জেনারেল নিয়োগ এগিয়ে নেওয়ার বিষয়টি ড. মোমেন তুলে ধরলে এক্ষেত্রে দ্রুত এবং পূর্ণ সহযোগিতার আশ্বাস দেন আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী।

ad