টাঙ্গাইলে মৃত্যুবার্ষিকী পালন নিয়ে ১৪৪ ধারা

টাঙ্গাইলে মৃত্যুবার্ষিকী পালন নিয়ে ১৪৪ ধারা

ছবি: সংগৃহীত

টাঙ্গাইলের প্রভাবশালী খান পরিবারের বড় ছেলে আমিনুর রহমান খান বাপ্পীর মৃত্যুবার্ষিকী পালনের কর্মসূচিকে কেন্দ্র করে উত্তেজনা দেখা দিয়েছে। মৃত্যুবার্ষিকী উপলক্ষে এবার ‘শহীদ আমিনুর রহমান খান বাপ্পী স্মৃতি সংসদের’ ব্যানারে খান পরিবার বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে। অন্যদিকে খান পরিবারের কর্মসূচির পাল্টা কর্মসূচি ঘোষণা করেছে তাদের বিরোধী আওয়ামী লীগের আরেকটি অংশ। এজন্য আইন শৃঙ্খলা পরিস্থিতির অবনতির আশঙ্কায় বৃহস্পতিবার (২১ নভেম্বর) থেকে তিনদিন টাঙ্গাইল শহরে ১৪৪ ধারা জারি করেছে প্রশাসন।

বুধবার রাত ৮টায় ১৪৪ ধারা জারি করে শহরে মাইকিং করা হয়। ২১, ২২ ও ২৩ নভেম্বর- এই তিনদিন সকাল ৬টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত শহরের শহীদ মিনার, শহীদ স্মৃতি পৌর উদ্যান, পুরাতন বাসস্ট্যান্ড, ভিক্টোরিয়া রোড, নিরালা মোড়, মেইন রোডসহ গুরুত্বপূর্ণ স্থানগুলোতে সভা, সমাবেশ, মিছিল, মাইকিংসহ সকল কার্যক্রম নিষিদ্ধ করা হয়েছে।

জানা যায়, ২০০৩ সালের (২১ নভেম্বর) সন্ত্রাসী হামলায় নিজ বাড়ির কাছেই হত্যাকাণ্ডের শিকার হন জেলা ছাত্রলীগের সাবেক যুগ্ম-সম্পাদক আমিনুর রহমান খান বাপ্পী। তিনি টাঙ্গাইল-৩ (ঘাটাইল) আসনের সাবেক এমপি আমানুর রহমান খান রানার বড় ভাই এবং এ আসনের বর্তমান এমপি আতাউর রহমান খানের ছেলে। বাপ্পী হত্যা মামলাটির সাক্ষ্যগ্রহণ এখন শেষ পর্যায়ে। মৃত্যুবার্ষিকী উপলক্ষে এবার ‘শহীদ আমিনুর রহমান খান বাপ্পী স্মৃতি সংসদের’ ব্যানারে খান পরিবার বিভিন্ন কর্মসূচি হাতে নেয়।

কিন্তু আওয়ামী লীগের খান পরিবার বিরোধী নেতাদের দাবি, বাপ্পীর মৃত্যুবার্ষিকীর এ কর্মসূচির মধ্য দিয়ে খান পরিবার তাদের অনুসারি ‘সন্ত্রাসীদের’ আবার একত্রিত করছে। এরা টাঙ্গাইলকে ‘সন্ত্রাসী কর্মকাণ্ডের’ মাধ্যমে আবার অস্তিতিশীল করে তুলতে চাইছে। তাদের এই ‘নীলনকশা’ রুখতেই পাল্টা কর্মসূচি হাতে নেয়া হয়েছে।

টাঙ্গাইলের পুলিশ সুপার সঞ্জিত কুমার রায় বলেন, শহরের শান্তি শৃঙ্খলা বজায় রাখার স্বার্থে কোন পক্ষকেই মিছিল সমাবেশের অনুমতি না দেয়ার জন্য পুলিশ বিভাগের পক্ষ থেকে জেলা প্রশাসনকে মতামত দেয়া হয়েছে।

টাঙ্গাইল অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোশারফ হোসেন খান জানান, একই দিনগুলোতে দুইপক্ষের পাল্টাপাল্টি কর্মসূচির কারণে আইনশৃঙ্খলার অবনতি ঘটতে পারে। তাই শহরের শহীদ স্মৃতি পৌর উদ্যান, শহীদ মিনার, নিরালার মোড়, পুরাতন বাসস্ট্যান্ড ও শহরের প্রধান প্রধান সড়কের গুরুত্বপূর্ণ স্থান এবং এর আশেপাশের এলাকায় ২১, ২২ ও ২৩ নভেম্বর ১৪৪ ধারা জারি করা হয়েছে। এই তিনদিন সকাল ৬টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত এই আদেশ পালিত হবে। এসব স্থানগুলোতে অতিরিক্ত পুলিশ মোতায়েন থাকবে।