দেশে ৭৮ শতাংশ ইলিশ উৎপাদন বেড়েছে

দেশে ৭৮ শতাংশ ইলিশ উৎপাদন বেড়েছে

ইলিশ উৎপাদন

ইলিশ বাংলাদেশের সর্ববৃহৎ একক মৎস্য প্রজাতি, যা দেশের আর্থ-সামাজিক প্রেক্ষাপটে অত্যন্ত গুরুত্বপূর্ণ ও পুষ্টিগুণ সমৃদ্ধ একটি মাছ। মৎস্য গবেষণা ইনস্টিটিউটের গবেষণা তথ্যের ভিত্তিতে দেশে জাটকা রক্ষার্থে ছয়টি অভয়াশ্রম ঘোষণা করা হয়েছে। সরকারের নানামুখী পরিকল্পনার ফলে গত ১০ বছরে ইলিশের উৎপাদন বেড়েছে ৭৮ শতাংশ।’

শনিবার (২৩ মার্চ) দুপুরে ইলিশ উৎপাদন বৃদ্ধিতে অভয়াশ্রমের প্রভাব, মজুদ, নিরূপণ ও জাটকা সংরক্ষণে গবেষণা অগ্রগতি পর্যালোচনা শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এসব কথা বলেন।

বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের আয়োজনে চাঁদপুর জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে এ কর্মশালার আয়োজন করা হয়।

দীপু মনি বলেন, বর্তমান সরকার সারাদেশে ইলিশসহ মৎস্য খাতের উন্নয়নে অত্যন্ত আন্তরিক। ইলিশ বিষয়ে নিবিড় গবেষণা রাখার জন্য ২০১৬-১৭ আর্থিক বছর থেকে বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের আওতায় ইলিশ জোরদারকরণ প্রকল্প গ্রহণ করেছে এবং তা চলমান রয়েছে। এ বৃদ্ধির ধারা আমাদের অব্যাহত রাখতে হবে। 

ইলিশ সম্পদ বৃদ্ধিতে শিক্ষামন্ত্রী জেলে সম্প্রদায়কে আরও আন্তরিক হওয়ার এবং জাটকা নিধন না করার আহ্বান জানান।

বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. মো. ইয়াহিয়া মাহমুদের সভাপতিত্বে কর্মশালায় প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু। তিনি বলেন, ইলিশ উৎপাদনের মূলে রয়েছে জাটকা রক্ষা। আর এ ইলিশ উৎপাদন বৃদ্ধিতে প্রতিষ্ঠালগ্ন থেকে মৎস্য গবেষণা ইনস্টিটিউট কাজ করে যাচ্ছে। যার ফলে ইলিশের উৎপাদন বৃদ্ধি পেয়ে এখন ১৭ হাজার মেট্টিক টনে উন্নতি হয়েছে।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব রইসুল আলম মন্ডল, মৎস্য অধিদফতরের মহাপরিচালক আবু সাঈদ রাশেদুল হক, চাঁদপুরের জেলা প্রশাসক (ডিসি) মাজেদুর রহমান খান।

কর্মশালায় চাঁদপুর, নোয়াখালী, লক্ষ্মীপুরও শরীয়তপুর জেলার প্রায় ৩০০ জেলে, জেলে প্রতিনিধি ও সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের গবেষক ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন।