ভারত থেকে বাংলাদেশে অনুপ্রবেশকালে বেনাপোলে আটক ৩২

ভারত থেকে বাংলাদেশে অনুপ্রবেশকালে বেনাপোলে আটক ৩২

ছবি: সংগৃহীত

ভারত থেকে অবৈধভাবে বাংলাদেশে অনুপ্রবেশের সময় রোববার ভোরে বেনাপোলের দৌলতপুর সীমান্ত থেকে ৩২ জন নারী, পুরুষ ও শিশুকে আটক করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। আটক ব্যক্তিরা তাদের বাড়ি বাগেরহাট, মুন্সিগঞ্জ ও মোড়লগঞ্জের বিভিন্ন এলাকায় বলে দাবি করেছেন।

৪৯ বিজিবির বেনাপোলের দৌলতপুর ক্যাম্পের কমান্ডার মোজাম্মেল হোসেন জানান, ভারত থেকে অবৈধপথে বিপুল সংখ্যক নারী-পুরুষ ও শিশু বাংলাদেশে অনুপ্রবেশ করছে এমন গোপন সংবাদ পেয়ে বিজিবি সদস্যরা বাংলাদেশের অভ্যন্তরে একটি আম বাগানে অভিযান চালিয়ে ১৭ জন পুরুষ, ১৩ নারী ও ২ শিশুকে আটক করেন।

আটক জরিনা বেগম (৩৫) জানান, দীর্ঘদিন ধরে তারা ভারতের ব্যাঙ্গলুরু শহরে বসবাস করে আসছিলেন। তারা সেখানকার বিভিন্ন বাসা বাড়িতে কাজ করে জীবিকা নির্বাহ করছিলেন; কিন্তু সেখানকার পুলিশ তাদের বাড়িতে গিয়ে ভয়-ভীতি দেখিয়ে আটক করে দেশে ফেরত পাঠায়। অপরদিকে আটক আলমগীর খান (৪৫) বলেন, ‘আমরা একই পরিবারের সাতজন দীর্ঘদিন ধরে ব্যাঙ্গলুরে বসবাস করে আসছি। স্ত্রী, বোন সহ আমরা বাসা বাড়িতে গৃহকর্মীর কাজ করে জীবিকা নির্বাহ করছি। ভারতীয় পুলিশ আমাদের ভয়-ভীতি দেখিয়ে বাংলাদেশে ফিরে যেতে বলে।’

তিনি জানান, ভারতীয় পুলিশ তাদের আটক করে ভারতের সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) কাছে তুলে দেয়। তারাই ভারত সীমান্ত দিয়ে বাংলাদেশে ঠেলে দেয়, পরে বিজিবি তাদেরকে আটক করে।

বিজিবি জানিয়েছে, আটকদের বিরুদ্ধে মামলা দিয়ে বেনাপোল বন্দর থানায় সোপর্দ করা হয়েছে। তবে যাদের বাংলাদেশে ঠেলে দেয়া হয়েছে তারা সবাই মুসলমান। ইউএনবি