লিভার ভালো রাখতে যা করবেন

লিভার ভালো রাখতে যা করবেন

ছবি: সংগৃহীত

মানবদেহের সবচেয়ে বড় ও গুরুত্বপূর্ণ অঙ্গ লিভার সুস্থ আছে কী নেই সেটা বোঝা খুবই মুশকিল। কারণ, লিভার খুব মারাত্মকভাবে আক্রান্ত না হলে শরীর সহজে জানান দেয় না যে অঙ্গটি অসুস্থ হয়ে পড়েছে। এ কারণে সহজে কেউ লিভারের চিকিৎসার জন্য ডাক্তারের কাছে যান না। অন্য কোনো রোগের চিকিৎসা করাতে গিয়ে ধরা পড়ে যে, তার লিভার আক্রান্ত হয়েছে।

আর যখন ধরা পড়ে, তখন ডাক্তারের তেমন আর কিছু করার থাকে না।
লিভার অসুস্থ হওয়ার একটি প্রধান কারণ লিভার সিরোসিস। লিভার সিরোসিস হলে অনেক ক্ষেত্রে লিভার ফেইলিউর হয়ে পেটে পানি জমে বা জন্ডিস হয় অথবা মাঝে মধ্যে রোগী অজ্ঞান হয়ে যায়। আর সেই মুহূর্তেই রোগীকে নেয়া হয় ডাক্তারের কাছে। তবে লিভার মারাত্মকভাবে অসুস্থ হওয়ার আগে প্রাথমিক কয়েকটি লক্ষণ প্রকাশ পায়। যেমন পেটের ডান পাশে হালকা ব্যথা হওয়া, গ্যাসের সমস্যা বা খাওয়া দাওয়ায় অরুচি হওয়া ইত্যাদি।
ফ্যাটি লিভারের ক্ষেত্রে যা হয়, আলট্রাসনোগ্রাম করতে গিয়ে লিভার সিরোসিস ধরা পড়ে এবং ডাক্তারের কাছে যেতে হয়। আর রোগে আক্রান্ত হয়ে যদি লিভার ফেইলিউর হয়ে যায় তখন কিন্তু চিকিৎসার আর কোনো সুযোগ থাকে না। তখন ডাক্তাররা সাপোর্টেড ট্রিটমেন্ট করে রোগীকে বাঁচিয়ে রাখেন। এ ক্ষেত্রে লিভার ট্রান্সপ্ল্যান্ট বা প্রতিস্থাপন করা ছাড়া অন্য কোনো উপায় থাকে না।

তাই লিভার অসুস্থ হওয়ার আগেই তার যত্ন নেয়া জরুরি। এ ক্ষেত্রে কম তেলে রান্না করা খাবার বেশি বেশি খেতে হবে। টাটকা এবং রান্নাছাড়া খাবার (ফল-ফলাদি, সালাদ) খেলে লিভার ভালো থাকে। প্রতিদিন সকালে এক গ্লাস কুসুম গরম পানিতে একটি লেবুর রস বা এক চামচ আপেল সিডার ভিনেগার মিশিয়ে পান করলে লিভারে জমে থাকা চর্বি ধীরে ধীরে গলে যেতে থাকে। ইন্টারনেট।