বধির শিশুদের যৌন নির্যাতন: ২ যাজকের জেল

বধির শিশুদের যৌন নির্যাতন: ২ যাজকের জেল

ছবি: সংগৃহীত

চার্চের একটি স্কুলে বধির শিশুদের ওপর যৌন নির্যাতনের অভিযোগে আর্জেন্টিনার একটি আদালত রোমান ক্যাথলিক দু’জন যাজককে কমপক্ষে ৪০ বছরের জেল দিয়েছে। তারা হলো হোরাসিও করবাচো এবং নিকোলা কারাডি। একই সঙ্গে জেল হয়েছে ওই স্কুলের একজন মালির। ২০০৪ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত মেনডোজা প্রদেশের একটি স্কুলে শিশুদের ধর্ষণ ও যৌন নির্যাতনের অভিযোগে তাদেরকে অভিযুক্ত করা হয়েছে। সোমবার তাদের বিরুদ্ধে রায় ঘোষণার সময় নির্যাতনের শিকার অনেক শিশু আদালতে উপস্থিত ছিল। এমন ঘটনা পোপ ফ্রাঁসিসের নিজের দেশ আর্জেন্টিনাকে হতাশায় ডুবিয়েছে। অভিযোগ আছে এই নির্যাতনের বিষয়টি চার্চ খুব ধীরগতিতে তদন্ত করেছে। এ খবর দিয়ে অনলাইন বিবিসি বলছে, গত কয়েক দশক ধরে বিশ্বজুড়ে শিশুদের ওপর যৌন নির্যাতনের ভয়াবহ সব অভিযোগের মুখে ক্যাথোলিক চার্চ।

সোমবার মেনডোজা প্রদেশের রাজধানী মেনডোজায় একটি আদালত অভিযুক্ত আজেন্টিনার যাজক করবাচোকে ৪৫ বছরের জেল দিয়েছে। করবাচোর বয়স ৫৯ বছর। লুজান ডি সিউয়ো শহরে ইন্সটিটিউটো অ্যান্টোনিও প্রোভোলো ডি মেনডোজায় শিশুদের ওপর যৌন নির্যাতনের জন্য অভিযুক্ত করা হয় করবাচোকে। অন্যদিকে ৪২ বছরের জেল দেয়া হয়েছে কারাডিকে। ৮৩ বছর বয়সী এই যাজক ইতালির নাগরিক। ইতালির ভেরোনায় একই ইন্সটিটিউটে’র স্কুলে নির্যাতনের অভিযোগ তদন্ত করা হয়েছে তার বিরুদ্ধ। একই মামলায় ১৮ বছরের জেল হয়েছে লুজান ডি কিউয়ো স্কুলের মালি আরমান্ডো গোমেজের। এই শাস্তির বিরুদ্ধে কোনো আপিল করা যাবে না।


আদালত রায় ঘোষণার পর বিবাদীদের পক্ষ থেকে কোনো মন্তব্য করা হয় নি। তবে আদালতে নির্যাতিত শিশুদের অনেক মাকে দেখা গেছে একে অন্যকে জড়িয়ে ধরে কাঁদছেন। অন্যদিকে রায়ের কথা শুনে আদালতের বাইরে উল্লাস করতে থাকেন তরুণ তরুণীরা। নির্যাতিত শিশুদের একজনের পিতা অ্যারিয়েল লিজারাগা। তিনি একটি কারখানায় কাজ করেন। তার মন্তব্য, এই বিচার আমাদের জন্য, সারা বিশ্বের জন্য কতটা গুরুত্বপূর্ণ সেই ধারণা আপনাদের নেই। নির্যাতনের এসব অভিযোগ গোপন করার চেষ্টা করছিল চার্চ। কিন্তু এই যাজকরা তো আমাদের শিশুদের ধর্ষণ করেছে। যৌন নির্যাতন করেছে। আমাদের শিশুরা বধির! এই রায়ের মাধ্যমে অভিযুক্ত যাজকদের অপরাধের সমাপ্তি হলো।