খালি পেটে পানি পানের উপকারিতা

খালি পেটে পানি পানের উপকারিতা

ছবি: সংগৃহীত

অনেকে সকালে ঘুম থেকে জেগে উঠেই পানি পান করেন। এতে আলাদা কোনো উপকারিতা না পেলেও ক্ষতি নেই। তাই এটা একটি ভালো অভ্যাস। এর ফলে শরীর আর্দ্র থাকে। তবে এই অভ্যাসের কারণে অনেকেই ধারণা করে, খালি পেটে পানি খেলে বুঝি ওজন নিয়ন্ত্রণে থাকে ও মানসিক অবস্থা ইতিবাচক থাকে। তবে এটা সত্য যে, এতে শরীরের নানা উপকার হয়।
ক্যালরি নিয়ন্ত্রণে ভূমিকা : ঘুম থেকে জেগেই যদি পানি পান করেন তবে সাময়িকভাবে পেট ভরে যায়, যার ফলে সকালের নাশতায় স্বল্প খাদ্য গ্রহণেই চলে। যারা শরীর থেকে বাড়তি ওজন কমাতে আগ্রহী, তাদের এই অভ্যাসের পরামর্শ দেন বিশেষজ্ঞরা। তবে সকালে পানি পানের অভ্যাসেই যে সারা দিনের ক্যালরি গ্রহণের মাত্রা কমবে, এই ধারণা পুরোটা সত্য নয়। কৈশোরে এই অভ্যাস ক্যালরি গ্রহণের মাত্রা না-ও কমাতে পারে।
শরীরের আর্দ্রতা ফেরাতে : সারা রাত দীর্ঘ ঘুম দিয়ে ওঠার পর শরীরে পানিশূন্যতা দেখা দেয়। যে কারণে সকালের প্রথম ত্যাগ করা মূত্রের রঙ হলদেটে দেখা যায়। তবে এটি কিন্তু পানিশূন্যতা নির্ণয়ের সঠিক পন্থা নয়। দীর্ঘক্ষণ তরল কিছু পান না করার কারণে সকালে প্রথমবার ত্যাগ করা মূত্রের রঙ স্বাভাবিকভাবেই গাঢ় হয়। তার মানে এই নয় যে, আপনার পানিশূন্যতা আছে। তবে সকালে উঠে প্রথমেই পানি পান করলে শরীরের আর্দ্রতা ফিরে আসবে।
বিষাক্ত উপাদান অপসারণে : শরীরের বিষাক্ত উপাদান অপসারণে কাজ করে বৃক্ক। আর সে জন্য এই প্রত্যঙ্গটির প্রয়োজন পানি। তবে মনে রাখবেন, কোন সময় পানি পান করছেন তার সাথে বৃক্কের কার্যক্ষমতার তারতম্যের সম্পর্ক নেই। শরীরের বিষাক্ত উপাদানের মাত্রা বাড়লে বৃক্ক আপনাতেই তা অপসারণ করবে।
তবে মনে রাখবেন, সকালে খালি পেটে পানি পান করার স্বাস্থ্যগত তেমন কোনো উপকারিতার কোনো বৈজ্ঞানিক প্রমাণ এখনো পাওয়া যায়নি। তবে এ অভ্যাস অবশ্যই ক্ষতিকর নয়।
পানি কখন পান করছেন তার চেয়ে গুরুত্বপূর্ণ হলো শরীরের দৈনিক যে পানির চাহিদা তা পূরণ করছেন কি না! দৈনিক একজন পূর্ণবয়স্ক সুস্থ মানুষের গড়ে দুই লিটার পানি পান করা উচিত। যখনই তৃষ্ণা পায়, তখনই পান করুন পানি। সময় বেঁধে যে নির্দিষ্ট ছকে পান করতে হবে, এমন কোনো কথা নেই।