রাষ্ট্রপতি রাজশাহী যাচ্ছেন আজ

রাষ্ট্রপতি রাজশাহী যাচ্ছেন আজ

ছবি: সংগৃহীত

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ১১তম এবং রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) পঞ্চম সমাবর্তনে যোগ দেওয়ার জন্য দুইদিনের সফরে আজ শনিবার (৩০ নভেম্বর) রাজশাহী যাচ্ছেন মহামান্য রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয় দুটির আচার্য মো. আবদুল হামিদ।

বেলা ২টা ৩০ মিনিটের দিকে হেলিকপ্টারে করে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সৈয়দ আমীর আলী হল সংলগ্ন হেলিপ্যাডে অবতরণ করবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

রাবি সূত্রে জানা যায়, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের একাদশ সমাবর্তনে সভাপতিত্ব করবেন রাষ্ট্রপতি। সমাবর্তন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

রাবিতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের হেলিকপ্টার অবতরণের পর তাকে ফুল দিয়ে উষ্ণ অভ্যর্থনা ও লালগালিচা সংবর্ধনা দেওয়া হবে।

সেখান থেকে রাষ্ট্রপতি রাবি উপাচার্য এম আবদুস সোবহানের বাসভবনে গেলে তাকে গার্ড অব অনার দেওয়া হবে। পরে দুপুর ৩টায় সমাবর্তন শোভাযাত্রা সহকারে রাষ্ট্রপতি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ১১তম সমাবর্তনের মূল অনুষ্ঠানস্থলে যাবেন। সেখানে জাতীয় সঙ্গীত পরিবেশন ও পবিত্র ধর্মগ্রন্থগুলো থেকে পাঠের পর রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সমাবর্তন অনুষ্ঠানের উদ্বোধন ঘোষণা করবেন।

এরপরেই থাকছে ডিগ্রি উপস্থাপন এবং দেওয়ার পর্ব। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ পিএইচডি ডিগ্রিপ্রাপ্তদের সনদপত্র প্রদান করবেন। বিশেষ অতিথি ও সমাবর্তন বক্তার বক্তব্যও রয়েছে। পরে দেওয়া হবে সমাবর্তন স্মারক। সবশেষে ভাষণ দেবেন মহামান্য রাষ্ট্রপতি।

রাষ্ট্রপতির সমাবর্তন অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণার পর জাতীয় সঙ্গীতের মধ্য দিয়ে অনুষ্ঠান শেষ হবে। পরে বিকাল ৪টা ৩০ মিনিটের দিকে রাষ্ট্রপতি রাবি ছাড়বেন। এ দিন রাজশাহীতেই রাত্রিযাপন করবেন রাষ্ট্রপতি।

রবিবার (১ ডিসেম্বর) দুপুর ৩টার দিকে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ রুয়েটের পঞ্চম সমাবর্তনে সভাপতিত্ব করবেন। সমাবর্তন অনুষ্ঠানের সমাপ্তি হলে এ দিন বিকাল ৪টা ৩০ মিনিটের দিকে রাষ্ট্রপতি হেলিকপ্টারে করে ঢাকার উদ্দেশে রওনা দেবেন।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান বলেন, রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের আগমনে উৎসবমুখর পরিবেশ বজায় রাখতে বিশ্ববিদ্যালয় জুড়ে সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। অতিরিক্ত পুলিশ মোতায়েনের মাধ্যমে নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা হাতে নেওয়া হয়েছে। এছাড়াও রাবি ক্যাম্পাসের প্রধান প্রধান জায়গায় সিসিটিভি ক্যামেরার ব্যবস্থা করা হবে। এ সময় বহিরাগতদের রাবিতে প্রবেশ করতে দেওয়া হবে না। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আইডি কার্ড নিয়ে ক্যাম্পাসে প্রবেশ করতে হবে।