সাধারন ঝড়ে পরিনত হয়েছে ফনী

সাধারন ঝড়ে পরিনত হয়েছে ফনী

ফনী সাধারন ঝড়ে পরিনত হয়েছে

বাংলাদেশে আঘাত হানার আগে  দুর্বল হয়ে পড়ে  ঘূর্ণিঝড় 'ফণী' একটি সাধারন ঝড়ে পরিনত হয়েছে। ফলে বাংলাদেশে ক্ষয়ক্ষতির মাত্রা কম হবে বলে ধারনা করা হচ্ছে।  গতকাল শুক্রবার বিকালের দিকে এর বাতাসের গতিবেগ যেখানে ছিল ১৬০ থেকে ১৮০ কিলোমিটার,  সেখানে রাত ১০ টায় সেটির বাতাসের গতিবেগ হয় ১০০ থেকে ১২০ কিলোমিটার। ভোর ৩টায় গতি আরও কমে হয়েছে ৯০ থেকে১০০ কিলোমিটার। সকাল ৭টায় এটি আরও কম গতিবেগে এগুচ্ছে। ফলে ‘ফণী’ এখন একটি সাধারণ ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে।

আবহাওয়া অফিস বলছে ঝড়ের মূল অংশটি এখন সাতক্ষীরা অতিক্রম করে বাংলাদেশের মধ্যাঞ্চলে অবস্থান করছে।    

 বাতাসের তীব্রতা এবং ধ্বংসক্ষমতা অনুযায়ী ঘূর্ণিঝড়কে চারটি ক্যাটাগরিতে ভাগ করা হয়। ঘূর্ণিঝড়ের ফলে সৃষ্ট বাতাসের গতিবেগ যদি ঘণ্টায় ৬২ থেকে ৮৮ কিলোমিটার হয়, তাকে ঘূর্ণিঝড় বা ট্রপিক্যাল সাইক্লোন বলা হয়।গতিবেগ যদি ৮৯ থেকে ১১৭ কিলোমিটার হয়, তখন তাকে তীব্র ঘূর্ণিঝড় বা প্রবল ঘূর্ণিঝড়’ বলা হয়। আর বাতাসের গতিবেগ ঘণ্টায় ১১৮ থেকে ২১৯ কিলোমিটার হয়, তখন সেটিকে হ্যারিকেন গতিসম্পন্ন ঘূর্ণিঝড় বা অতি প্রবল ঘূর্ণিঝড় বলা হয়। গতিবেগ ২২০ কিলোমিটার বা তার বেশি হলে তাকে ‘সুপার সাইক্লোন বলা হয়।

এ হিসেবে ঘূর্ণিঝড় ফণীর বর্তমান গতিবেগ আছে ১০০ কিলোমিটারের কম। যার অর্থ এটি সাধারণ ঘূর্ণিঝড়। তবে এই ঝড়ের প্রভাবে প্রায় সারাদেশেই বৃষ্টি হচ্ছে।