সমাবর্তন উপলক্ষে ঢাবি ক্যাম্পাসজুড়ে সাজ সাজ রর

সমাবর্তন উপলক্ষে ঢাবি ক্যাম্পাসজুড়ে সাজ সাজ রর

ছবি: সংগৃহীত

দেশের অন্যতম প্রাচীন উচ্চশিক্ষার প্রতিষ্ঠান এবং প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ৫২তম সমাবর্তন সোমবার (৯ ডিসেম্বর) অনুষ্ঠিত হবে। বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে অনুষ্ঠিত এ সমাবর্তনে মোট ২০ হাজার ৭৯৬ জনকে স্নাতক-স্নাতকোত্তর সনদ প্রদান করা হবে। বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর রাষ্ট্রপতি আবদুল হামিদের সভাপতিত্বে অনুষ্ঠানে সমাবর্তন বক্তা হিসেবে উপস্থিত থাকবেন জাপানের টোকিও বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট ফর কসমিক রে রিসার্চের পরিচালক নোবেল বিজয়ী অধ্যাপক ড. তাকাকি কাজিতা।

সমাবর্তন উপলক্ষে দু-তিনদিন ধরে ক্যাম্পাসে রিহারসাল চলছে। ঢাবি থেকে স্নাতক ডিগ্রিধারীদের কেউ দল বেঁধে আবার কেউবা পরিবার-পরিজন নিয়ে রিহারসাল দিতে আসছেন। সমাবর্তনের গাউন ও ক্যাপ পরিধান করে ক্যাম্পাস ঘুরে স্মৃতি ধরে রাখতে ছবি তুলছেন। গল্প-গুজব করছেন ও আশপাশে নীলক্ষেত এবং নাজিমউদ্দিন রোডের হোটেলে খাওয়া-দাওয়া করছেন।

দেখা গেছে, আগামীকাল বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে সমাবর্তন অনুষ্ঠান উপলক্ষে দোয়েল চত্বর থেকে শহীদ মিনারগামী রাস্তাটি বন্ধ করে দেয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের শিক্ষার্থীরা রাস্তাজুড়ে নানা রঙের আল্পনা আঁকছেন। খেলার মাঠের ভেতরে নিরাপত্তারক্ষীরা শেষবারের মতো নিরাপত্তা ব্যবস্থা জোরদারে ব্যস্ত। এ রাস্তাটি বন্ধ থাকায় ক্যাম্পাসের অন্য রাস্তাগুলোতে যানজটের সৃষ্টি হয়েছে।

ক্যাম্পাস ঘুরে আরও দেখা গেছে, টিএসসি, কলাভবন, কেন্দ্রীয় শহীদ মিনারসহ ক্যাম্পাসের বিভিন্ন স্থানে আগামীকাল সমাবর্তনে অংশগ্রহণকারী স্নাতক-স্নাতকোত্তর ডিগ্রিধারী তরুণ-তরুণীরা মনের আনন্দে সমাবর্তন গাউন ও ক্যাপ পরে ঘুরে বেড়াচ্ছেন। তাদের অনেকেই বাবা-মা, ভাই-বোনকে সঙ্গে নিয়ে এসেছেন। কেউ কেউ পেশাদার ফটোগ্রাফার ভাড়া করে সমাবর্তন ক্যাপ উড়িয়ে নানা ভঙ্গিতে ছবি তুলছেন।

সমাবর্তনের আনুষ্ঠানিকতা শুরু হবে বেলা সাড়ে ১১টা থেকে। তবে শিক্ষার্থীদের ১১টার মধ্যে অনুষ্ঠানস্থলে প্রবেশ এবং সমাবর্তন অনুষ্ঠান শেষে সনদ সংগ্রহ করতে বলা হয়েছে।

অনুষ্ঠানে ৯৮ জন কৃতী শিক্ষার্থী রাষ্ট্রপতির কাছ থেকে স্বর্ণপদক গ্রহণ করবেন। সেই সঙ্গে ৫৭ জনকে পিএইচডি এবং ১৪ জনকে এমফিল ডিগ্রি দেয়া হবে। ঢাবি অধিভুক্ত সাত কলেজের স্নাতকরা ভিডিও কনফারেন্সের মাধ্যমে ঢাকা কলেজ ও ইডেন মহিলা কলেজ থেকে সরাসরি সমাবর্তন অনুষ্ঠানে অংশ নেবেন।