ইবিঃ বঙ্গবন্ধু হলে নির্মিত হচ্ছে বঙ্গবন্ধুর ম্যুরাল

ইবিঃ বঙ্গবন্ধু হলে নির্মিত হচ্ছে বঙ্গবন্ধুর ম্যুরাল

ছবি: সংগৃহীত

প্রধান ফটকে বঙ্গবন্ধুর ম্যুরালের পর এবার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে বঙ্গবন্ধুর ম্যুরাল স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে ইসলামী বিশ্ববিদ্যালয়। 

এ উপলক্ষে ইতোমধ্যেই নির্মাতার সাথে চুক্তি সম্পন্ন হয়েছে। বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণের দৃশ্য তুলে ধরা হবে ম্যুরালটিতে। ম্যুরালটি নির্মানে কাজ করবেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনিস্টিউটের সহকারী অধ্যাপক কনক কুমার পাঠক। বুধবার তার সাথে সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়।

জানা যায়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শত বার্ষিকী উপলক্ষে জাতির পিতার এ প্রতিকৃতিটি নির্মান করা হচ্ছে। বুধবার দুপুর ১ টায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের প্রভোস্টের কার্যালয়ে হল প্রভোস্ট অধ্যাপক ড. তপন কুমার জোদ্দারের নেতৃত্বে হল প্রশাসন ও কনক কুমার পাঠকের মধ্যে চুক্তিটি স্বাক্ষরিত হয়। এ সময় হলের আবাসিক শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।

ম্যুরালটি বঙ্গবন্ধু হলের প্রধান ফটকের উপরে মসজিদের দেওয়ালের পাশে স্থাপন করা হবে বলে জানা গেছে। যার দৈর্ঘ্য ও প্রস্থ হবে যথাক্রমে ৮, ১২ ফিট। চিত্রকর্মটির পিছনের দিকে কালো রঙ্গের পাথর সংবলিত এবং উপরে ছবি ও ভাষণটি হবে সাদা রঙ্গের খোদাই করা।

বঙ্গবন্ধু হল প্রভোস্ট প্রফেসর ড. তপন কুমার জোয়াদ্দার বলেন, ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শত বার্ষিকী উপলক্ষে জাতির পিতার ৭ই মার্চের ভাষণ সংবলিত ম্যুরাল স্থাপনের নিমিত্তে একটি চুক্তি করেছি। তার আদর্শকে বাস্তবায়ন করার জন্য আগামী ৭ই মার্চ ২০২০ সালে এটির শুভ উদ্বোধন করার জন্য সর্বাত্মক ভাবে চেষ্টা করে যাচ্ছি। এ বিষয়ে আামি বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের কাছে অনুমতি চেয়েছি, তারা আমাকে অনুমতি দিয়েছেন।'