হজমের সমস্যা ও ওজন কমাতে যা করবেন

হজমের সমস্যা  ও ওজন কমাতে যা করবেন

ছবি: সংগৃহীত

যাদের হজমের সমস্যা আছে তারা প্রতিদিন সকালে খালি পেটে জিরাপানি খেতে পারেন। জিরাপানি বানাতে লাগবে ১/২ লিটার পানি, ১/২ টেবিলচামচ জিরা ও ১ টেবিল চামচ জোয়ান। জিরা আর জোয়ান একসাথে মিশিয়ে সারা রাত পানিতে ভিজিয়ে রাখবেন। সকালে ভালো করে ছেঁকে খালি পেটে এই পানীয় পান করবেন। এর আধা ঘণ্টা পর নাশতা খেয়ে প্রয়োজন হলে আবার এই ম্যাজিক ড্রিঙ্ক পান করতে পারেন।

যাদের হজমে বেশি সমস্যা তারা সকালে এভাবে দুই বার পানীয়টি পান করবেন। স্বাদ বাড়ানোর জন্য সারা রাত ভিজিয়ে রাখা পানীয়টি সকালে ওভেনে গরম করে নিন।

পানি ফুটে অর্ধেক হলে এর মধ্যে আদা কুচি করে কেটে দিন। সাথে লেবুর রস ও মধুও যোগ করতে পারেন। সকালে চায়ের পরিবর্তে এই পানীয় পান করার অভ্যাস গড়ে তুললে ধীরে ধীরে পেটের যেকোনো সমস্যা দূর হবে। জিরাতে থাকে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্টস, যা হজমশক্তি বৃদ্ধিতে সাহায্য করে। জিরাপানি দেহের খারাপ কোলেস্টেরল কমাতে এবং ভালো কোলেস্টেরল বাড়াতে ভূমিকা রাখে। শরীরের টক্সিক উপকরণগুলো বার করতেও জিরাপানি বেশ কার্যকর।

জিরা ও জোয়ান এই দুই উপকরণেই আছে বেশ কয়েকটি ওষুধি গুণ। আয়ুর্বেদিক ওষুধ তৈরির জন্য এই দুই উপকরণের বহুল ব্যবহার রয়েছে। জোয়ানের পানি পাকস্থলী ও জরায়ু পরিষ্কার করতে বিশেষ উপযোগী। এই পানি দেহের বিপাকীয় ক্রীয়া বৃদ্ধির পাশাপাশি পেটের নানা সমস্যা থেকেও রেহাই দেয়। এ ছাড়া জোয়ানের পানি ওজন হ্রাসের প্রক্রিয়াকে তরান্বিত করে।