সিরিয়ায় রুশ বিমান হামলায় নিহত ২২

সিরিয়ায় রুশ  বিমান হামলায় নিহত ২২

ছবি: সংগৃহীত

সিরিয়ার বিদ্রোহী অধ্যুষিত উত্তর-পশ্চিমে বাশার আল আসাদের সরকারি বাহিনী ও রাশিয়ার বিমান হামলায় নারী ও শিশুসহ অন্তত ২২ জন নিহত হয়েছেন বলে প্রত্যক্ষদর্শী ও উদ্ধারকারীরা জানিয়েছেন।

সরকারবিরোধীদের অঞ্চল হিসেবে পরিচিত ইদলিবে এ হামলা চালানো হয়। খবর বার্তা সংস্থা রয়টার্স ও আলজাজিরার।এ ছাড়া মাসারান শহরের একটি বাজারে বিমান হামলায় অন্তত চারজন নিহত হয়েছেন এবং বহুলোক আহত হয়েছেন।নিকটবর্তী বাদামা শহরে চালানো আরেকটি বিমান হামলায় আরও ছয়জন নিহত হয়েছেন বলে জানিয়েছেন তারা।

ইদলিবের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় টেলমানাস শহরে আরেকটি বিমান হামলায় আরও পাঁচজন নিহত হন বলে স্থানীয় উদ্ধারকারী বিভাগের মুখপাত্র আবদুল্লাহ আল হালাবি জানিয়েছেন।ওই এলাকার বেশ কয়েকটি গ্রামে চালানো বিমান হামলায় আরও দুজন নিহত ও বেশ কয়েকজন আহত হন বলে জানিয়েছেন তিনি।

তবে এ এলাকাগুলোতে সিরিয়ার সেনাবাহিনী ও তাদের রাশিয়ান মিত্রদের চালানো অভিযানের বিষয়ে কোনো খবর প্রচার করেনি সিরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম। ২০১৫ সালে রাশিয়া সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের পক্ষ হয়ে দেশটির গৃহযুদ্ধে হস্তক্ষেপ করার পর পরিস্থিতি পুরোপুরি উল্টে যায়।

সিরিয়ায় একের পর এক এলাকা আসাদ অনুগত সরকারি বাহিনী পুনরুদ্ধার করতে শুরু করে। ফলে দেশটির বিদ্রোহী অধিকৃত বহু এলাকার লোকজন পালিয়ে ইদলিবে চলে আসেন।

বর্তমানে সিরিয়ার শুধু ইদলিবই কট্টরপন্থি বিদ্রোহীদের নিয়ন্ত্রণে রয়েছে। এলাকাটি পুনরুদ্ধার করতে অভিযান চালিয়ে যাচ্ছে সিরিয়ার সরকারি বাহিনী ও তাদের মিত্র রাশিয়ার সামরিক বাহিনী।