আজ বছরের শেষ সূর্যগ্রহণ ‘রিং অব ফায়ার’

আজ বছরের শেষ সূর্যগ্রহণ ‘রিং অব ফায়ার’

ছবি: সংগৃহীত

আজ (বৃহস্পতিবার) দেখা যাবে বছরের শেষ সূর্যগ্রহণ। গ্রহণের সময় সূর্যকে রক্তাক্ত আংটির মতো দেখাবে। বিজ্ঞানীরা এর নাম দিয়েছেন ‘রিং অব ফায়ার’। সূর্যকে এই অবস্থায় দেখা যাবে তিন মিনিট ৪০ সেকেন্ড। আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, চাঁদ সূর্যকে অতিক্রম করার সময় যখন ৯৭ শতাংশ ঢেকে ফেলবে, তখনই সূর্যকে রক্তিম আংটির মতো দেখা যাবে।

বাংলাদেশ আবহাওয়া অধিদফতর বলছে, আকাশ পরিষ্কার থাকলে সকালে বাংলাদেশ থেকে বলয়গ্রাস সূর্যগ্রহণ আংশিক দেখা যাবে। সকাল ৮টা ৩০ মিনিটে এটি শুরু হবে। তবে কেন্দ্রীয় গ্রহণ শুরু হবে ৯টা ৩৬ মিনিটে। এ সময় চাঁদ সূর্যের সামনে এসে ধীরে ধীরে ঢেকে ফেলবে। আগারগাঁওয়ের জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর কর্তৃপক্ষ এই আংশিক সূর্যগ্রহণ পর্যবেক্ষণ করতে ক্যাম্পের আয়োজন করেছে।

জাদুঘর কর্তৃপক্ষ জানিয়েছে, বৃহস্পতিবার সকাল ৮টা থেকে জাদুঘরের ছাদে দুইটি করোনাডো সোলার টেলিস্কোপ দিয়ে আংশিক সূর্যগ্রহণ দেখার ব্যবস্থা থাকবে। বাংলাদেশ ছাড়াও মধ্যপ্রাচ্য, ভারত, শ্রীলঙ্কা, ফিলিপাইন ও ইন্দোনেশিয়ায় ‘রিং অব ফায়ার’ দেখা যাবে।

সূর্যগ্রহণ কি?

চাঁদ যখন পরিভ্রমণরত অবস্থায় কিছু সময়ের জন্য পৃথিবী ও সূর্যের মাঝখানে এসে পড়ে, তখন পৃথিবীর কোনো দর্শকের কাছে সূর্য কিছু সময়ের জন্য আংশিক বা সম্পূর্ণরূপে অদৃশ্য হয়ে যায়। এই ঘটনাকে সূর্যগ্রহণ বলা হয়। অমাবশ্যার পর নতুন চাঁদ ওঠার সময় এ ঘটনা ঘটে। পৃথিবীতে প্রতি বছর অন্তত দুই থেকে পাঁচটি সূর্যগ্রহণ পরিলক্ষিত হয়। এর মধ্যে শূন্য থেকে দুটি পূর্ণ সূর্যগ্রহণ হয়।