ঢাকা আইনজীবী সমিতি ভবনে আগুন

ঢাকা আইনজীবী সমিতি ভবনে  আগুন

ছবি: সংগৃহীত

ঢাকা আইনজীবী সমিতির কার্যালয়ে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। আজ বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টায় কোর্ট হাউস স্ট্রিটে সমিতির প্রধান কার্যালয়ের তৃতীয় তলায় আগুন লাগে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের দু’টি ইউনিট গিয়ে ৯ টা ৫৫ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আনে।

ফায়ার সার্ভিস নিয়ন্ত্রণ কক্ষের ডিউটি অফিসার মো. রাসেল সিকদার বলেন, আগুন লাগার খবরে ফায়ার সার্ভিসের দু’টি ইউনিটকে সেখানে পাঠানো হয়। পরে ৯ টা ৫৫ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আসে। বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে আগুন  লেগেছে বলে জানান ঢাকা বারের সাধারণ সম্পাদক এডভোকেট আসাদুজ্জামান রচি। তিনি বলেন, বৈদ্যুতিক শটসার্কিট থেকে আগুনের সূত্রপাত হয়েছে। এতে প্রায় ২০ লাখ টাকার মালামাল ক্ষয়ক্ষতি সহ মূল্যবান কাগজপত্র নষ্ট হয়ে গেছে।

আগুন নিয়ন্ত্রণের জন্য স্থাপন করা পানির পাম্পগুলো কাজ করে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, না, ওগুলো কাজ করে না। এদিকে আইনজীবীরা জানান, আগুন নিয়ন্ত্রণের জন্য প্রতিটি ফ্লোরে স্থাপন করা পানির পাম্পগুলো কাজ করে না। যদি কাজ করতো তাহলে আগুন আরো আগেই নিয়ন্ত্রণে আনা যেতো। আইনজীবীরা আরো বলেন, এই ভবনে আগুন লাগলে বের হওয়ার জন্য কোনো বিকল্প সিড়ি অর্থাৎ এক্সিট পয়েন্ট নেই।  অথচ রাজউকের নির্দেশনা অনুযায়ী প্রতিটি ভবনে বের হওয়ার জন্য এক্সিট ভবন থাকা বাধ্যতামূলক। অথচ আমাদের এই ভবনে এসবের ব্যবস্থা  নেই।

ফায়ার সার্ভিস কর্তৃপক্ষ জানিয়েছে, ঢাকা আইনজীবী সমিতির কার্যালয়ে অগ্নিকাণ্ডের সূত্রপাত ও এতে ক্ষয়ক্ষতির বিস্তারিত  কোনো তথ্য এখন পর্যন্ত পাওয়া যায়নি। তবে এ ঘটনায়  কোন হতাহতের ঘটনা ঘটেনি। তদন্ত সাপেক্ষে ক্ষয়ক্ষতির পরিমাণ জানার চেষ্টা করা হবে বলে জানিয়েছেন তারা।