ঢাকা সিটি করপোরেশন নির্বাচন :পরোয়ানা ছাড়া প্রার্থী-সমর্থকদের গ্রেফতার নয়

ঢাকা সিটি করপোরেশন নির্বাচন :পরোয়ানা ছাড়া প্রার্থী-সমর্থকদের গ্রেফতার নয়

ছবি: সংগৃহীত

আদালতের পূর্বের গ্রেফতারি পরোয়ানা না থাকলে ঢাকা সিটি করপোরেশন নির্বাচনে প্রার্থী ও সমর্থকদের গ্রেফতার করা যাবে না বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের (ইসি) সিনিয়র সচিব মো: আলমগীর। তিনি বলেন, কমিশন সোমবার যে সিদ্ধান্ত নিয়েছে, সে অনুযায়ী আজ আমি ডিএমপি কমিশনারের সাথে কথা বলেছি।

আগারগাওস্থ নির্বাচন ভবনে মঙ্গলবার নিজ কার্যালয়ে ইসির সিনিয়র সচিব সাংবাদিকদের এ কথা জানান। ইসি সচিব বলেন, সেখানে স্পষ্ট বলে দেয়া হয়েছে, যারা নির্বাচনের প্রার্থী বা সমর্থক তাদের যদি পূর্বের কোনো আদালতের গ্রেফতারি পরোয়ানা না থাকে, তাহলে তাদের গ্রেফতার করা যাবে না। তবে কেউ যদি নতুন কোনো ক্রিমিনাল অফেন্স করে বা কোর্টের আদেশ থাকে সেক্ষেত্রে রাষ্ট্র বা জনগণের জান বা সম্পদ রক্ষার জন্য তারা ব্যবস্থা নেবেন। সম্ভবত আমরা আগামী ২২ তারিখ আইনশৃঙ্খলা বাহিনীর সাথে মিটিং করবো, তখন তাদের আরো নির্দেশনা দেয়া হবে।

সাংবাদিকদের কেন্দ্রে অবাধ প্রবেশে বাধা দেয়া যাবে না জানিয়ে তিনি বলেন, সাংবাদিকদের পরিচয়পত্র ও গাড়ির স্টিকার দেয়া হবে। সাংবাদিকরা আচরণবিধি অনুযায়ী সব কিছু করতে পারবেন। তারা গোপন কক্ষ ছাড়া কেন্দ্রে অবাধে প্রবেশ করতে পারবেন। এক্ষেত্রে সাংবাদিকদের বাধা দেয়া যাবে না। পোলিং অফিসার, প্রার্থীদের এজেন্টসহ সবার বক্তব্যও নিতে পারবেন। এ বিষয়ে সিদ্ধান্ত হয়েছে।