শীতে যেসব খাবারে শরীর গরম থাকবে

শীতে যেসব খাবারে শরীর গরম থাকবে

ছবি:সংগৃহীত

চলমান শৈতপ্রবাহে অচল প্রায় দেশ। ব্যাহত হচ্ছে মানুষের দৈনন্দিন জীবনের সাধারণ কাজকর্ম। বাইরে ঠাণ্ডা বাতাস যেমন সহ্য করা কঠিন, তেমনি ঘরে থাকাও স্বস্তিদায়ক নয়। সবচেয়ে বেশি কষ্ট হয় শিশু, বৃদ্ধ ও কর্মজীবী মানুষদের। তাই এমন অবস্থায় নিজেকে সুস্থ রাখতে সব সময় শরীর গরম রাখা চাই।

এ জন্য একাধিক গরম কাপড় পরা থেকে শুরু করে গরম চা-কফি, আগুন বা রুম হিটার এমন কত কিছুরই না আমরা ব্যবস্থা করি। তবে এর সাথে কিছু খাবার খেতে পারি, যা মানুষের শরীর গরম রাখতে সহায়তা করে।

এ ক্ষেত্রে যেসব খাবারে ফ্যাট, প্রোটিন ও কার্বোহাইড্রেট থাকে, সেগুলো হজম হতে সময় নেয়। এর ফলে শরীরে এক ধরনের তাপ তৈরি হয়। তাই শীতে নিয়মিত এমন খাবার খেলে শরীর গরম ও সুস্থ থাকবে।
মাটির নিচের সবজি : শীত থেকে বাঁচতে আলু, গাজর, মুলা, শালগম, বিটমূল এসব সবজি খান। এ ক্ষেত্রে পেঁয়াজও বেশ উপকারী।
বাদাম ও খেজুর : বিভিন্ন ধরনের বাদাম, যেমন-চীনাবাদাম, কাজু বাদাম ও পেস্তা বাদাম এমনকি খেজুরও শীতকালে বেশ উপকারী খাবার।
বিভিন্ন ফল : শীতে আপেল, কমলা ও নারকেল খুব উপযোগী ফল। কারণ এসব ফলে প্রচুর আঁশ থাকে।
ডিম ও মুরগি : ডিম ও মুরগিতে প্রচুর পরিমাণে প্রোটিন, ক্যালসিয়াম ও আয়রন থাকে যা হজম হতে সময় নেয়। যা একইভাবে মানুষের শরীরে উত্তাপ তৈরি করে।
গুল্ম ও মসলা : পরিচিত কিছু গুল্ম ও মসলা, যেমন- রসুন, আদা ও গোলমরিচ মানবদেহে উত্তাপ তৈরি করে, যা শীতের মধ্যেও মানুষকে স্বাভাবিকভাবে কাজ করতে শক্তি জোগায়।
মধু : সর্দি, কাশি, ফ্লু ইত্যাদির বিরুদ্ধে লড়তে অনন্য এক উপাদান মধু। এটা শিশু থেকে বৃদ্ধ সবার জন্য উপকারী।
ঘি : শীতকালে ভাতের সাথে ঘি বা রুটির ওপর ঘি মিশিয়ে খাওয়াটা বেশ জনপ্রিয়। ঘি শরীরকে যেমন গরম করে, তেমন অসুস্থতার হাত থেকেও মানবদেহকে রক্ষা করে। ইন্টারনেট।