ঢাকা-কক্সবাজার রুটে চালু হবে দ্রুতগামী পর্যটন ট্রেন : প্রধানমন্ত্রী

ঢাকা-কক্সবাজার রুটে চালু হবে  দ্রুতগামী পর্যটন ট্রেন : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী ঢাকা -পঞ্চগড় রুটে ট্রেন চালু করেন

সরকার ঢাকা-কক্সবাজার রুটে দ্রুতগামী পর্যটন ট্রেন চালুর উদ্যোগ গ্রহণ করবে বলে জানিয়েছেন  প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার (২৫ মে) ঢাকা-পঞ্চগড়-ঢাকা রুটে আন্তঃনগর ট্রেন ‘পঞ্চগড় এক্সপ্রেস’ উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন। তিনি বলেন, ‘আমরা মনে করি, যেহেতু চট্টগ্রাম-কক্সবাজার রুটে রেলপথ নির্মাণের কাজ চলছে কাজেই আমরা ঢাকা-কক্সবাজার রুটে একটি দ্রুতগামী ট্রেন চালুর উদ্যোগ গ্রহণ করতে সক্ষম হবো।’
প্রধানমন্ত্রী গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ‘পঞ্চগড় এক্সপ্রেস’ নামের নতুন আন্তঃনগর ট্রেনের উদ্বোধন করেন। সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক এসময় মঞ্চে উপস্থিত ছিলেন। রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন পঞ্চগড় রেল স্টেশন থেকে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়েছিলেন।
প্রধানমন্ত্রী বলেন, তার সরকার দেশে উন্নত ও আধুনিক যোগাযোগ ব্যবস্থা গড়ে তুলে দেশের দারিদ্র্য বিমোচন করার পাশাপাশি সবার  উন্নত জীবন নিশ্চিত করতে চায়।রেলের প্রতি মানুষের আগ্রহ বেড়েছে উল্লেখ করে তিনি বলেন, সারাদেশে রেল নেটওয়ার্কের বিস্তার ঘটছে এবং এই প্রেক্ষাপটে রেলের কারখানাগুলোকে আরও আধুনিক করার উদ্যোগ নিতে হবে। পদ্মা সেতুর ওপর দিয়ে রেল সংযোগ স্থাপন করে বরিশাল পর্যন্ত সম্প্রসারণ করা হচ্ছে। বরিশাল থেকে পায়রা পর্যন্ত রেলপথ নির্মাণের পাশাপাশি পঞ্চগড় থেকে বাংলাবান্ধা পর্যন্ত রেল সংযোগ স্থাপনের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।
বঙ্গবন্ধু যমুনা সেতুর পাশাপাশি পৃথক একটি রেলসেতু গড়ে তোলার জন্য বিশ্বব্যাংকের প্রস্তাব অনুযায়ী ইতোমধ্যে জাপান সরকারের সঙ্গে তাদের আলোচনা হয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী।
যোগাযোগ ব্যবস্থার উন্নয়নের সঙ্গে দারিদ্র্য বিমোচন অঙ্গাঙ্গীভাবে জড়িত বলে মনে করেন শেখ হাসিনা। তিনি রেলের যত্ন নেওয়ার জন্য দেশবাসীর প্রতি আহ্বান জানিয়ে বলেন, ‘আমরা যে কাজগুলো করেছি এগুলো যেন পরিষ্কার-পরিচ্ছন্ন থাকে এবং অক্ষত থাকে। কারণ, এটা যে জনগণের সম্পদ সে কথা সবাইকে মনে রাখতে হবে। সেভাবে যত্ন করেই এগুলো ব্যবহার করতে হবে।’ খবর বাসস।

ad