ঈদের আগে কয়েকদিন বৃষ্টির সম্ভাবনা

ঈদের আগে কয়েকদিন বৃষ্টির সম্ভাবনা

ঢাকায় শুরু হয়েছে বৃষ্টি

ঈদের দিন ও আগে বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর।  পূর্বাভাস অনুযায়ী গতকাল রবিবার (১ জুন) থেকেই শুরু হয়েছে বৃষ্টি। আজ সোমবার সকাল থেকে চলছে একনাগাড়ে। থেমে থেমে আগামী বেশ কয়েকদিন বৃষ্টি চলবে বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ। বৃষ্টির কারণে তাপমাত্রা কমে যাওয়ায় স্বস্তি ফিরে আসছে। চলতি সপ্তাহেই বর্ষা মৌসুমের ভারি বৃষ্টি শুরু হয়ে যেতে পারে বলেও পূর্বাভাস দেওয়া হয়েছে। ভারি বৃষ্টির কারণে নদী বন্দরে দুই নম্বর হুঁশিয়ারি সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদফতর।  ‘লঘুচাপের প্রভাবে এই বৃষ্টি হচ্ছে। ফলে এটি থেমে যাবে। তবে আগামী দুইদিন এর প্রভাবে থেমে থেমে বৃষ্টি হতে পারে। সাধারণত মৌসুমি বায়ুর প্রভাবে যে বৃষ্টি হয় সেটি দীর্ঘক্ষণ হয়। চলতি সপ্তাহে দেশের উপকূলে মৌসুমি বায়ু চলে আসার কথা। এর মধ্য দিয়ে বাংলাদেশে বর্ষা মৌসুমের আবির্ভাব ঘটবে। কমে যাবে তাপমাত্রা।’

আবহাওয়া বিভাগের এক সতর্কবার্তায় বলা হয়, রংপুর, দিনাজপুর, বগুড়া, রাজশাহী, পাবনা, টাঙ্গাইল, ঢাকা, ময়মনসিংহ, ফরিদপুর,মাদারীপুর, যশোর, কুষ্টিয়া, কুমিল্লা এবং সিলেট অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে ঘন্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে বৃষ্টি বা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝড়োহাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দর গুলোকে দুই নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

এছাড়া দেশের অন্য এলাকায় পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে ঘন্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বৃষ্টি বা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে এক নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এদিকে আবহাওয়ার পূবাভাসে বলা হয়, লঘুচাপের বর্ধিতাংশ বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চল হয়ে পশ্চিমবঙ্গ থেকে উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে। এর প্রভাবে রংপুর,  রাজশাহী,  ময়মনসিংহ,  ঢাকা,  চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায়, খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা বা ঝড়ো হাওয়া সহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এর প্রভাবে দিন ও রাতে তাপমাত্রা এক থেকে দুই ডিগ্রি সেলসিয়াস কমে যাবে। এদিকে খুলনা,  সাতক্ষীরা ও যশোর অঞ্চলেরর ওপর দিয়ে যে মৃদু তাপ প্রবাহ বয়ে যাচ্ছে তা কমতে পারে।