শেষ মূহুর্তে কেনা কাটায় ব্যস্ত মানুষ

শেষ মূহুর্তে কেনা কাটায় ব্যস্ত মানুষ

ঈদের কেনাকাটায় ব্যস্ত মানুষ

রাজধানী অনেকটা ফাঁকা। শেষ মুহূর্তের কেনাকাটায় ব্যস্ত সময় কাটাচ্ছেন রাজধানীসহ সারা দেশের মানুষ। অভিজাত এবং মধ্যবিত্তের অনেকে রোজার শুরু থেকে কেনাকাটা করলেও শ্রমজীবী ও নিম্নবিত্তরা বাজারে নেমেছেন ঈদের ঠিক আগ মুহূর্তে। জেলা শহরগুলোতেও এখন কেনা কাটার ভিড়।

ধানের ন্যায্য দাম না পেয়ে হতাশ কৃষক পরিবারগুলোও ঐতিহ্য রক্ষায় শেষ মুহূর্তে এসে সাধ্যমতো ঈদের জামাকাপড় কিনছেন। শহর-গ্রাম নির্বিশেষে বিপণিবিতানগুলোয় এখন অত্যধিক ভিড়।

নিজের এবং প্রিয়জনের জন্য প্রয়োজনীয় পোশাক কিনতে ব্যস্ত ক্রেতা। আর বিক্রেতার পেরেশানি, সারা বছরের লাভ এখনই তুলে নিতে হবে।  ঢাকার কয়েকটি বিপণিবিতান ঘুরে দেখা যায়, ক্রেতা-বিক্রেতাদের দম ফেলার সময় নেই। মেয়েদের মধ্যে যারা আগে কেনাকাটা করেছেন তাদের অনেকে এসেছেন জামা-শাড়ির সাথে ম্যাচিং করে চুড়ি, কানের দুল, টিপ, ওড়না, হিজাব, সেন্ডেল প্রভৃতি কিনতে। আর পুরুষরা কিনছেন পাঞ্জাবির সাথে মানানসই পায়জামা, টুপি, আতর, তাসবিহ প্রভৃতি।

আবার অনেকে মার্কেটে এসেছেন বাদপড়া আত্মীয়স্বজনের জন্য উপহার কিনতে। অনেককে দেখা যায়, পরিবারের সদস্যদের রাগ-অভিমান মেটানোর কাজে ব্যস্ত থাকতে। শেষ মুহূর্তে এসে ব্র্যান্ডের দোকান থেকে জামা-কাপড় পাল্টে নিতেও দেখা যায় কাউকে কাউকে। আর রাজনৈতিক নেতারা ব্যস্ত দলীয় নেতাকর্মীদের জন্য ঈদের উপহার কিনতে।

 ব্যবসায়ীরা জানান, রোজার মাঝামাঝি সময়ে এখান থেকে নিকটাত্মীয়দের জন্য বেশ কিছু পোশাক কিনেছেন তিনি। কিন্তু কোনোটা ছোট, কোনোটা বড়। আবার কোনোটার রঙ পছন্দ হয়নি। বাধ্য হয়ে পাল্টাতে এসেছেন।