বাংলাদেশের বিপক্ষে টেস্ট দল ঘোষণা পাকিস্তানের

বাংলাদেশের বিপক্ষে টেস্ট দল ঘোষণা পাকিস্তানের

ফাইল ফটো

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ হিসেবে পাকিস্তানে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলবে বাংলাদেশ। ২০০৩ সালেল পর এবারই প্রথম পাকিস্তানে টেস্ট খেলবে টাইগাররা। দুই ম্যাচ সিরিজের প্রথম ম্যাচ অনুষ্ঠিত হবে চলতি মাসের ৭-১১ ফেব্রুয়ারি পাকিস্তানের রাওয়ালপিন্ডিতে। সিরিজের দ্বিতীয় ম্যাচ অনুষ্ঠিত হবে আগামী এপ্রিল মাসের ৫-৯ তারিখে পাকিস্তানের সিন্ধু প্রদেশের রাজধানী করাচিতে।

এদিকে চলতি মাসে ৭-১১ ফেব্রুয়ারি অনুষ্ঠিতব্য বাংদেশের বিপক্ষে প্রথম টেস্টকে সামনে রেখে শনিবার (০১ ফেব্রুয়ারি) ১৬ সদস্যের দল ঘোষণা করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। শ্রীলঙ্কার বিরুদ্ধে খেলা সর্বশেষ হোম সিরিজের দলটিই রেখে দিয়েছে পাকিস্তান।

দলে খুব বেশি পরিবর্তন করেননি পাকিস্তানের কোচ ও প্রধান নির্বাচক মিসবাহ-উল হক। দলে ডাক পেয়েছেন অফ স্পিনার বিলাল আসিফ। তিনি সবশেষ ২০১৮ সালের ডিসেম্বরে টেস্ট খেলেছিলেন। এক বছর পর আবারো দলে ফিরেছেন বোলিং অলরাউন্ডার ফাহিম আশরাফ। তিনি সবশেষ ২০১৯ সালের জানুয়ারিতে পাকিস্তানের হয়ে টেস্ট খেলেছিলেন। বাংলাদেশের টপঅর্ডারে বাহাতি ব্যাটসম্যানদের আধিক্যকে মাথায় রেখে ডানহাতি অফ স্পিনার বিলাল আসিফকে যে দলে নেয়া হয়েছে, তা অনুমান করাই যায়।

তাছাড়া গত বছরের ডিসেম্বরে শ্রীলঙ্কার বিপক্ষে ঘরের মাঠে টেস্ট খেলা শান মাসুদ ও বাবর আজমের পাশাপাশি দলে আছেন আবিদ আলী, আসাদ শফিক, ইমাম-উল-হক, হারিস সোহেল, বোলার নাসিম শাহ, ইয়াসির শাহ, মোহাম্মদ আব্বাস ও শাহীন শাহ আফ্রিদি। আছেন উইকেটকিপার ব্যাটসম্যান মোহাম্মদ রিজওয়ানও।

বিলাল আসিফকে দলে নেয়ার ব্যাখ্যা দিতে গিয়ে পাকিস্তানের প্রধান কোচ ও প্রধান নির্বাচক মিসবাহ-উল হক বলেন,‘বাংলাদেশের ব্যাটিং লাইনআপের টপ ও মিডলঅর্ডারে বাঁহাতি ব্যাটসম্যানদের আধিক্য রয়েছে। তাই তাদের কথা মাথায় রেখে আমরা বিলাল আসিফকে নিয়েছি। আর উসমান শিনওয়ারির জায়গায় ফাহিম আশরাফকে নেয়া হয়েছে তার অলরাউন্ড সামর্থ্যের জন্য।’

আগামী ৭ ফেব্রুয়ারি থেকে পাকিস্তানের রাজধানী ইসলামাবাদের নিকটবর্তী শহর রাওয়ালপিন্ডিতে শুরু হবে বাংলাদেশ-পাকিস্তানের প্রথম টেস্ট ম্যাচটি। এরপর এপ্রিলে একটি ওয়ানডে ও একটি টেস্ট খেলতে আবারো পাকিস্তান সফর করবে বাংলাদেশ।

এর আগে গত মাসে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে দীর্ঘ প্রায় এক যুগ পর পাকিস্তান সফরে যায় বাংলাদেশ। তিন ম্যাচ সিরিজে বাংলাদেশ ২-০ ব্যবধানে পরাজিত হয়। শেষ ম্যাচটি বৃষ্টিতে পরিত্যক্ত হয়।

পাকিস্তানের ১৬ সদস্যের টেস্ট দল :
আজহার আলী (অধিনায়ক), আবিদ আলী, ইমাম-উল-হক, শান মাসুদ, বাবর আজম, আসাদ শফিক, হারিস সোহেল, ফাওয়াদ আলম, মোহাম্মদ রিজওয়ান (উইকেটরক্ষক), ইয়াসির শাহ, ইমরান খান, মোহাম্মদ আব্বাস, শাহীন শাহ আফ্রিদি, বিলাল আসিফ, নাঈম শাহ ও ফাহিম আশরাফ।