রোহিঙ্গা গণহত্যা তদন্তে মিয়ানমারের অসহযোগিতা:আইসিসি

রোহিঙ্গা গণহত্যা তদন্তে মিয়ানমারের অসহযোগিতা:আইসিসি

ছবি: সংগৃহীত

মিয়ানমারের রাখাইন রাজ্যে সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিমদেরকে গণহত্যা করে মানবতাবিরোধী অপরাধ হয়েছে কি না সে বিষয়ে আনুষ্ঠানিক ভাবে তদন্ত শুরু করেছে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)। তবে এই ইস্যুতে মিয়ানমার আইসিসিকে কোনো রকম সহযোগিতা করছে না বলে অভিযোগ তুলেছে সংস্থাটি।

মঙ্গলবার রাজধানীতে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান প্রতিনিধিদলের নেতা ও আইসিসির কৌঁসুলি ফেতু বেনসুদার জ্যেষ্ঠ পরামর্শক ফাকিসো মোচোচোকো। নেদারল্যান্ডসের রাজধানী হেগে আদালতের প্রাক শুনানির প্রায় তিন মাসের শেষে তদন্তের এমন উদ্যোগের কথা জানালো আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)।

ফাকিসো মোচোচোকো বলেন, মিয়ানমারে রোহিঙ্গাদের উপর মানবতাবিরোধী অপরাধের অভিযোগের তদন্ত হবে। ক্ষতিগ্রস্ত রোহিঙ্গাদের ন্যায়বিচার নিশ্চিত করতে এই তদন্ত শুরু হয়েছে।

তিনি বলেন, এই তদন্ত ইতোমধ্যে শুরু হয়েছে। তদন্তের ফলাফলগুলির মধ্যে মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের স্বদেশে তাদের উপর একজন সাধারণ মানুষ থেকে সৈনিক পর্যন্ত যারা নির্যাতন চালিয়েছে তাদের অপরাধগুলো আলাদা আলাদা ভাবে তুলে ধরা হবে।

তবে চলমান এই তদন্তে মিয়ানমার তাদের সহযোগিতা করছে না বলে অভিযোগ করে মোচোচোকো বলেন, রোম সনদে সই না করাতে আইসিসিকে তদন্তে কোনো সহযোগিতা করছে না মিয়ানমার। আর তাদের এমন অসহযোগিতা হবে তদন্তের প্রক্রিয়ায় সবচেয়ে অন্যতম চ্যালেঞ্জ ।

আইসিসির কৌঁসুলির দপ্তরের এক প্রতিনিধিদলের বাংলাদেশ সফরের মধ্য দিয়ে তদন্তের প্রক্রিয়া শুরু হয়েছে বলেও জানান তিনি।