যে ৪টি খাবার চেহারায় বয়সের ছাপ পড়তে দেয় না

যে ৪টি খাবার চেহারায় বয়সের ছাপ পড়তে দেয় না

ছবি:সংগৃহীত

বর্তমান যুগের মানুষ স্বাস্থ্য ও রূপ সচেতন হলেও দূষিত পরিবেশ এবং নানা অনিয়মের কারণে চেহারায় অকালে বয়সের ছাপ পড়ে। বয়সের ছাপ দূর করতে নিম্নের চারটি খাবার নিয়মিত খাবারের তালিকায় রাখতে পারেন।

১. টক দই : বয়স পঁয়ত্রিশ পেরোলেই হাড় দুর্বল হতে থাকে। এতে বাত বা অস্টিওপরোসিসের মতো সমস্যা দেখা দেয়। হাড়ের সমস্যা সমাধানে কার্যকর উপাদান হচ্ছে ক্যালসিয়াম। টক দইয়ে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম থাকে। ডায়েটে এক বাটি টক দই রাখলে হাড়ের জন্য তা বেশ উপকারে আসবে।

২. বাদাম : শরীর ও ত্বকের স্বাস্থ্যের জন্য বাদাম খুবই উপকারী। বাদামে আছে প্রচুর পরিমাণ আনস্যাচুরেটেড ফ্যাট, ভিটামিন, খনিজ, ফাইটোকেমিক্যাল ও অ্যান্টিঅক্সিড্যান্ট। সকালে ঘুম থেকে উঠে তিন-চারটি কাজুবাদাম ও বিকেলে এক মুঠো চিনা বাদাম খেলে চেহারায় সহজে বয়সের ছাপ সহজে পড়ে না। এ ছাড়া বাদাম-তেল ত্বক ও চুল উজ্জ্বল করে।

৩. সামুদ্রিক মাছ : সামুদ্রিক মাছের মধ্যে থাকে প্রচুর পরিমাণে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড। ডায়েটে মাঝে মধ্যে সামুদ্রিক মাছ রাখলে ত্বকের সজীবতা ঠিক থাকে, বয়সকালে চোখে ছানি পড়ার আশঙ্কা থাকে না। এ ছাড়া মাছের তেল হার্ট ভালো রাখে ও রক্তে কোলেস্টেরলের পরিমাণও নিয়ন্ত্রণে রাখে।

৪. চকোলেট : প্রতিদিন চকোলেট বা চকোলেট জাতীয় কিছু খেতে পারলে উচ্চ রক্তচাপ, কিডনির সমস্যা এমনকি ডিমেনশিয়ার মতো রোগ প্রতিরোধ করা সম্ভব। চকোলেট শরীরে রক্ত চলাচল স্বাভাবিক রাখে, যা তারুণ্যকে ধরে রাখতে সহায়ক।