ইবিতে চালু হলো ডিজিটাল লাইব্রেরি অ্যাকসেস সেন্টার

ইবিতে চালু হলো ডিজিটাল লাইব্রেরি অ্যাকসেস সেন্টার

ছবি: ইবি সংবাদাতা

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) কেন্দ্রীয় গন্থাগারে ‘ডিজিটাল লাইব্রেরি অ্যাকসেস সেন্টার’ চালু করা হয়েছে। এতে গ্রন্থাগারে থাকা যেকোন বইয়ের নাম, লেখক, প্রকাশনী এবং যে কোন নির্দিষ্ট শিরোনাম অনুসন্ধান করে তাৎক্ষণিক তথ্য পাবেন শিক্ষক-শিক্ষার্থীরা।

শনিবার সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গন্থাগারে এ ডিজিটাল লাইব্রেরি অ্যাকসেস সেন্টারের উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. হারুন উর রশিদ আসকারী। এসময় উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা, লাইব্রেরি অটোমেশন কমিটির আহবায়ক অধ্যাপক ড. মাহবুবর রহমান, ভারপ্রাপ্ত প্রধান গ্রন্থাগারিক আতাউর রহমান, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগারিক আক্কাস পাঠান প্রমুখ উপস্থিত ছিলেন।

জানা গেছে, কেন্দ্রীয় গ্রন্থাগারে থাকা মোট ১ লাখ ৮ হাজার বইয়ের মধ্যে প্রাথমিকভাবে ৫০ হাজার বইয়ের তথ্য অনলাইনে অনুসন্ধান করে পাওয়া যাবে। এছাড়া কোনও একটি বইয়ের নাম, লেখক, প্রকাশনী, যে বিষয় সম্পর্কিত বই সে বিষয় এবং প্রতিটি বইয়ের জন্য থাকা নির্দিষ্ট বার কোড দিয়ে অনুসন্ধান করলে বইটি সম্পর্কে যাবতীয় তথ্য পাওয়া যাবে। নির্দিষ্ট বিভাগ বা শিরোনামের বইয়ের ক্ষেত্রে সে বিভাগ বা শিরোনাম লিখে অনুসন্ধান করলে সে বিষয়ে থাকা সব বইয়ের তালিকা ও তথ্য পাওয়া পাওয়া যাবে।