বাংলাদেশ ও ভারতের ৫ ক্রিকেটারের শাস্তি

বাংলাদেশ ও ভারতের ৫ ক্রিকেটারের শাস্তি

ছবি:সংগৃহীত

রোববার দক্ষিণ আফ্রিকার পচেফস্ট্রুমে যুব বিশ্বকাপের ফাইনালে বাংলাদেশ ভারতকে হারিয়ে ট্রফি জেতার পরে মাঠে দুই দলের ক্রিকেটারদের মধ্যে বিবাদের কারণে দুই দেশের ৫ ক্রিকেটারকে শাস্তি দিয়েছে আইসিসি(ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা)। এর মধ্যে ৩জন বাংলাদেশি এবং ২জন ভারতীয় ক্রিকেটার। ঐ দিন ম্যাচ শেষে দুদলের ক্রিকেটারদের মাঠের মধ্যেই বাকযুদ্ধে লিপ্ত হতে দেখা যায়। এক পর্যায়ে ধাক্কাধাক্কি ও হাতাহাতিতে জড়িয়ে পড়েন তারা। 

শাস্তিপ্রাপ্ত বাংলাদেশের খেলোয়াড়দের মধ্যে রয়েছেন তওহিদ হৃদয়, শামিম হোসেন এবং রাকিবুল হাসান। এদের প্রত্যেকেই আইসিসির কোড অব কন্ডাক্ট ভঙ্গ করেছেন। এদের প্রত্যেককে ৬টি করে ডিমেরিট পয়েন্ট দেয়া হয়েছে। অন্যদিকে, ভারতের আকাশ সিং এবং রবি বিষ্ণয়কে পাঁচটি করে ডিমেরিট পয়েন্ট দেয়া হয়েছে।

বাংলাদেশের অভিষেক দাসকে আউট করার পর 'খারাপ ভাষা ব্যবহার, অশালীন ইঙ্গিত এবং অবজ্ঞাসূচক অঙ্গভঙ্গির মাধ্যমে প্রতিপক্ষকে বিবাদে উস্কানি' দেবার অভিযোগে বিষ্ণয়কে দুটি বাড়তি ডিমেরিট পয়েন্ট দিয়েছে আইসিসি।শাস্তিপ্রাপ্ত খেলোয়াড়েরা অনূর্ধ্ব ১৯ কিংবা অন্য যেকোনো আন্তর্জাতিক ম্যাচে যখনই অংশ নেবেন, এই সাসপেনশন পয়েন্ট প্রযোজ্য হবে।।