দিল্লি জয়ের পথে কেজরিওয়াল

দিল্লি জয়ের পথে কেজরিওয়াল

ছবি:সংগৃহীত

ভারতের রাজধানী দিল্লির বিধানসভা নির্বাচনে জয়ের পথে অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টি(আপ)। প্রথম থেকেই আত্মবিশ্বাসী ছিল তারা। মঙ্গলবার গণনা শুরু হতেই সেই আত্মবিশ্বাস এক ধাক্কায় অনেকটাই বেড়ে গিয়েছে আপের। ট্রেন্ড যে পথে এগোচ্ছে তাতে ফের ক্ষমতায় আসতে চলেছেন অরবিন্দ কেজরিওয়াল। বুথফেরত সব সমীক্ষাতেও এই ইঙ্গিতটাই ছিল। এ দিন সকাল থেকেই আম আদমি কার্যালয়ের সামনে কর্মী-সমর্থকরা ভিড় জমাতে শুরু করেন। গণনা যত এগোচ্ছে আম আদমি কর্মীদের উচ্ছ্বাসও বাড়ছে।

সর্বশেষ পাওয়া তথ্যমতে, আম আদমি পার্টি ৫৮ আসন পেয়ে এগিয়ে আছেন আর বিজেপি পেয়েছে মাত্র ১২ আসন।

এক দিকে দিল্লিবাসীর জন্য কেজরীবাহিনীর কাজের তালিকা, অন্য দিকে বিজেপির জাতীয়তাবাদী প্রচার, তার মধ্যেই সিএএ-এনআরসি-এনপিআর আর শাহিন বাগের উত্থান— নানা ইস্যুর ঘনঘটায় এবারের দিল্লি-ভোট হয়েছে।

ভোটের পর সব বুথ-ফেরত সমীক্ষার ফলাফলই বলেছে, এবারও জিতে ক্ষমতায় আসছে আম আদমি পার্টি (আপ)। এই ধরনের সমীক্ষা অবশ্য কখনোই শেষ কথা বলে না। বহু সময়ে বাস্তব ফল যে সমীক্ষার সঙ্গে মেলে না, তা-ও প্রমাণিত। তবে, সাধারণ প্রবণতা হিসেবে এই ধরনের সমীক্ষা স্বীকৃত।

গত বিধানসভা ভোটে (২০১৫ সালে) দিল্লির ৭০টি আসনের মধ্যে ৬৭টিতেই জিতেছিল (আপ)। কিন্তু ২০১৯-এ অর্থাৎ গত লোকসভা ভোটে, চিত্রটা একদম উল্টে যায়। ৭০টি বিধানসভা কেন্দ্রের মধ্যে ৬৫টিতে এগিয়ে ছিল বিজেপি। পাঁচটিতে কংগ্রেস। আপ একটিতেও নয়। লোকসভার সাতটি আসনের সাতটিতেই জেতে বিজেপি।

২০১৪ সালের লোকসভা ভোট, যে ভোটে জিতে প্রথমবার প্রধানমন্ত্রী হন নরেন্দ্র মোদী, সেই ভোটেও বিজেপি দিল্লিতে সাতে সাত জিতেছিল। কিন্তু পরের বছরই বিধানসভা ভোটে আপ স্রোতে ভেসে গিয়েছিল বিজেপি।