খালি পেটে যেসব খাবার খাবেন না

খালি পেটে যেসব খাবার খাবেন না

ছবি:সংগৃহীত

সারারাত ঘুমানোর পর সকালে উঠে আমরা এমন কিছু খাবার খেয়ে ফেলি যা আমাদের পেট ও শরীর উভয়ের জন্য তিকর। পুষ্টিবিদরা বলছেন : ১. তেল ও মসলাযুক্ত খাবার, ২. মিষ্টি বা ফ্রুট ড্রিঙ্কস, ৩. ক্যান্ড সোডা, ৪. কোল্ড বেভারেজ, ৫. টক ফল, ৬. কাঁচা শাকসবজি, ৭. সালাদ, ৮.জাঙ্ক ফুড ও ৯.কফি, এই খাবারগুলো খালি পেটে খাওয়া যাবে না।
স্পাইসি ফুড ও তেল মসলাযুক্ত খাবার খালি পেটে খেলে গ্যাস-অম্বলের পরিমাণ বেড়ে যায়। গ্যাস্ট্রিক ও আলসারের সমস্যা দেখা দেয়। সকালে মিষ্টি অথবা ফলের জুস খাওয়া যাবে না। এগুলো খালি পেটে খেলে শরীরের জন্য তা তির কারণ হয়ে দাঁড়ায়। সারারাত ঘুম ও বিশ্রামের পর সকালে এক গ্লাস ফলের রস বা মিষ্টি খেলে তা আমাদের প্যানক্রিয়াস ও লিভারে ওপর ভীষণ চাপ সৃষ্টি করে।

 ফলের মধ্যে থাকা সুগার খালি পেটে গ্যাস তৈরি করে। গ্যাস্ট্রিক বা অম্বল থেকে রেহাই পেতে অনেকেই ক্যান্ড সোডা খায়। এতে হিতে বিপরীত হয়। এর মধ্যে থাকা কার্বোনেটেড অ্যাসিড খাবার হজমের বদলে আরও গ্যাস তৈরি করে। খালি পেটে খেলে তো কথাই নেই! গ্যাস থেকে মাথাঘোরা, বমি, পেটে ব্যথা প্রভৃতি হতে পারে। ঘুম থেকে ওঠে অনেকেই চা-কফির বদলে পছন্দ করেন কোল্ড টি বা কফি। এতে পেটে মিউকাস তৈরি হয়। তার থেকে সৃষ্টি হয় পেট ব্যথা ও যন্ত্রণা।

 কফির মধ্যে থাকা হাইড্রোকোরিক অ্যাসিড হজম ক্ষমতা কমিয়ে গ্যাস-অম্বলের সমস্যা বাড়িয়ে দেয়। এর চেয়ে বরং গরম চা কিছুটা হলেও উপকারী। গরম চা শরীরকে চাঙ্গা করতে পারে নিমেষেই। খালি পেটে টক ফল খাওয়া যাবে না।

 এতেও পেটে গ্যাস হয়। সৃষ্টি হয় অ্যাসিডিটি। কারণ ফলের মধ্যে থাকা সাইট্রাস বা ভিটামিন-সি (শরীরের জন্য উপকারী হলেও) খালি পেটের জন্য সমস্যা সৃষ্টি করে। তবে খালি পেটে এক গ্লাস কুসুম গরম লেবু পানি পান করা যেতে পারে। এতে বেশ উপকার মেলে। ফল বা সবজির সালাদ হজমের জন্য উপকারী হলেও খালি পেটে সালাদ উপকারী নয়। এগুলো অন্যান্য খাবারের সাথে অথবা ভরা পেটে খেলে উপকার মেলে। কিন্তু খালি পেটে খেলে এর মধ্যে থাকা ফাইবার গ্যাস তৈরি করে এবং লিভারকেও সমস্যায় ফেলে দেয়।