এবছর থেকেই বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষা

এবছর থেকেই বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষা

ছবি:সংগৃহীত

বাংলাদেশের সবকটি সরকারি বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষা এই শিক্ষাবর্ষ থেকে চালু করতে চায় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন, তবে ১৯৭৩ সালের অধ্যাদেশ অনুযায়ী পরিচালিত ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এবং বুয়েট এখনো এবিষয়ে নিজেদের সিদ্ধান্ত জানায়নি।

মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান কাজী শহিদুল্লাহ জানান, এই শিক্ষাবর্ষ থেকেই যেন সমন্বিত ভর্তি পরীক্ষা আয়োজন করা যায় তা নিশ্চিত করতে মার্চ মাসে একটি অ্যাকাডেমিক কমিটি গঠন করা হবে। বুধবার ১৪টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভিসিদের নিয়ে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনে হওয়া এক বৈঠকে এই সিদ্ধান্ত জানানো হয়।

১৯৭৩ সালের অধ্যাদেশে পরিচালিত বিশ্ববিদ্যালয়গুলোর ভিসিরা জানান, তারা নিজস্ব অ্যাকাডেমিক কাউন্সিলের বৈঠকের পর সিদ্ধান্ত জানাবেন। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় বা বুয়েটও একই বক্তব্য দিচ্ছে।

বিশ্ববিদ্যালয়গুলোয় ভর্তি পরীক্ষায় অংশ নেয়ার ক্ষেত্রে একজন শিক্ষার্থী যেন জটিলতার মধ্যে না পড়ে এবং কোনো বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দেয়ার সুযোগ না হারায়, তা নিশ্চিত করতে জানুয়ারি মাসে সমন্বিত ভর্তি পরীক্ষা নেয়ার সিদ্ধান্তের কথা জানায় মঞ্জুরি কমিশন। তবে এই সিদ্ধান্তকে অনেকে স্বাগত জানালেও এর ফলে মানহীন শিক্ষার্থী ভর্তি হওয়ার সুযোগ তৈরি হবে এবং দলীয়করণের সম্ভাবনা বাড়বে বলে আশঙ্কা প্রকাশ করেন কিছু শিক্ষক। সূত্র : বিবিসি।