ভারতে ট্রাম্পের সফরে বস্তি আড়াল করতে দেয়াল নির্মাণ

ভারতে ট্রাম্পের সফরে বস্তি আড়াল করতে দেয়াল নির্মাণ

ছবি:সংগৃহীত

আগামী ২৪ শে ফেব্রুয়ারি ভারত সফরে আসছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। এ সময় আহমেদাবাদের বিমানবন্দর থেকে তাকে নিয়ে যখন গাড়িবহর ছুটবে, তখন রাস্তার পাশে হাজার হাজার মানুষ দাঁড়িয়ে তাকে অভিবাদন জানাবেন। বিস্তৃত একটি ক্রিকেট স্টেডিয়ামে নিয়ে যাওয়া হবে তাকে। কিন্তু এই চলার পথে তার দৃষ্টিসীমা থেকে আড়াল করে রাখা হবে কয়েক হাজার স্থানীয় মানুষকে। তারা হলেন বস্তিবাসী। ট্রাম্প যে সড়কে ওই স্টেডিয়ামে যাবেন সেই পথেই রয়েছে বিস্তৃত একটি বস্তি। তার চোখে যাতে এই বস্তি না পড়ে, বস্তিবাসী যেন তাকে দেখতে না পান, সেজন্য ওই বস্তি ও সড়কের মাঝে চার ফুট উঁচু দেয়াল তুলে দেয়া হয়েছে। এ জন্য ভারত সরকারের সমালোচনা করেছেন বস্তিবাসী।

তারা বলেছেন, প্রেসিডেন্ট ট্রাম্পের সফরকে সামনে রেখে গরিব মানুষদের আড়াল করতে সরকার দেয়াল তুলেছে। ২৪ শে ফেব্রুয়ারি ভারত সফরে এলে ট্রাম্পকে আহমেদাবাদের মোটেরা ক্রিকেট স্টেডিয়ামে নিয়ে যাওয়া হবে পাবলিক সংবর্ধনা দিতে। সেখানে তিনি ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ওই স্টেডিয়ামটি উদ্বোধন করবেন। এ খবর দিয়েছে অনলাইন এনডিটিভি। এতে আরো বলা হয়, স্টেডিয়ামে ও রাস্তার পাশে সমবেত ৭০ হাজার মানুষ দেখতে চেয়েছেন ট্রাম্প। তিনি মঙ্গলবার এ বিষয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেছেন। কিন্তু জনশুমারির ডাটা অনুযায়ী, এক দশকের পুরনো এই শহরের জনসংখ্যা ৫৫ লাখ। যদিও সম্প্রতি অনুমান করা হয় এখানকার জনসংখ্যা ৭০ লাখের ওপরে।

গত সেপ্টেম্বরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যুক্তরাষ্ট্র সফরে যান। সে সময় হাউজটন ফুটবল স্টেডিয়ামে তারা দু’জন হাতে হাত রেখে হাঁটেন একটি রক-কনসার্টে। তাতে উপস্থিত ছিলেন ৫০ হাজারের বেশি ভারতীয় বংশোদ্ভূত মার্কিনী। সেখানে মোদিকে ‘হাউডি মোদি’ বিশেষণে বিশেষায়িত করা হয়। এর মধ্য দিয়ে যেন ট্রাম্পের জন্য ওইসব ভারতীয়ের অনুমোদন আদায় করা হয়েছে। তারই ধারাবাহিকতায় ট্রাম্প আসছেন ভারতে।

কিন্তু আহমেদাবাদে বস্তিকে আড়াল করার বিষয়ে ভারতীয় মিডিয়া ও সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ উপহাস করা হচ্ছে। তবে মিউনিসিপ্যাল করপোরেশন বুধবার বলেছে, এই দেয়াল নির্মাণের সিদ্ধান্ত হয়েছিল ট্রাম্পের সফরের অনেক আগে। করপোরেশনের কমিশনার বিজয় নেহরা টুইটারে বলেছেন, বস্তিবাসী যাতে ফুটপাতে এবং সড়কে ছড়িয়ে পড়তে না পারেন সেজন্য দু’মাস আগে ওই চার ফুট উঁচু দেয়াল নির্মাণের সিদ্ধান্ত হয়েছিল।