ড্রাই আই ডিজিজ কি ..

ড্রাই আই ডিজিজ কি ..

ছবি: সংগৃহীত

চোখের পর্যাপ্ত পরিমাণে আর্দ্রতার দরকার হয়। কিন্তু সবসময় চোখ এই আর্দ্রতা ধরে রাখতে পারে না। বয়স্কদের চোখে আর্দ্রতার পরিমাণ অন্যদের চেয়ে যথেষ্ট কম থাকে। তাই তাদের চোখে শুষ্কতার মতো নানা সমস্যা দেখা দেয়। তা ছাড়া, কিশোর, তরুণ ও যুবকদের মধ্যে যারা বেশি বেশি মোবাইল স্ক্রিন বা কম্পিউটারের স্ক্রিনের দিকে তাকিয়ে থাকেন অথবা বেশি বেশি টিভি দেখেন, তাদের চোখেও এই সমস্যাটা দেখা দেয়। এই সমস্যাকে বলে ড্রাই আই ডিজিজ। সবার চোখে বর্তমানে এটা একটা কমন ডিজিজ হয়ে দাঁড়িয়েছে। চোখে তরলের পরিমাণ কমে গেলে বা ‘ড্রাই আই ডিজিজ’ হলে কর্নিয়া সবচেয়ে বেশি ঝুঁকির মধ্যে পড়ে। এতে চোখব্যথা, আলো সহ্য করতে না পারা প্রভৃতি সমস্যা হয়। এই রোগের যে ওষুধ বাজারে পাওয়া যায় সেগুলোর কোনোটাই খুব একটা কার্যকর নয়।
নিউট্রোফাইলস নামক এক ধরনের রোগপ্রতিরোধক কোষ আছে চোখে, যেটি এক্সট্রাসেলুলার ট্র্যাপ তৈরি করে। এটি কর্নিয়ার চারপাশে জালের মতো ছড়িয়ে থাকে। ফলে বাইরে থেকে চোখে ব্যাকটেরিয়া প্রবেশ করতে গেলে এই ট্র্যাপ সেই ব্যাকটেরিয়াকে বাধা দেয় ও ধ্বংস করে ফেলে। এটি অটো-অ্যান্টিবডিসের বিরুদ্ধেও কাজ করে। গবেষকদের মতে, এই অ্যান্টি-বডিসের কারণেই ‘ড্রাই আই ডিজিজ’ ওষুধ দিয়ে সারিয়ে তুলতে সমস্যায় পড়তে হয়। এ ক্ষেত্রে, কিছু নিয়ম মেনে চলার ও অনুশীলন করার পরামর্শ দেন চক্ষু বিশেষজ্ঞরা। যেমন, বারবার পানির ঝাপটা দিয়ে চোখের আর্দ্রতা বজায় রাখার চেষ্টা করা, বেশি বেশি তরল জাতীয় খাবার খাওয়া এবং চোখের জন্য নির্ধারিত কয়েকটি ব্যায়াম নিয়মিত অনুশীলন করা।
এ ছাড়া, টিভি, মোবাইল ও কম্পিউটারের স্ক্রিনের দিকে যতটা পারা যায় কম তাকিয়ে থাকার অভ্যাস করতে হবে। একান্ত প্রয়োজনে কম্পিউটারে অধিকক্ষণ ধরে কাজ করতে হলে, মাঝে মধ্যে চোখকে বিশ্রাম দিতে হবে। এ ক্ষেত্রে, কাজের ফাঁকে ফাঁকে কিছুক্ষণ চোখ বন্ধ করে রাখলে অথবা স্ক্রিন থেকে চোখ সরিয়ে বাইরে সবুজের দিকে তাকিয়ে থাকলে চোখের বিশ্রাম হয়। রাতের বেলায় অন্ধকার ঘরে কম্পিউটারের স্ক্রিনের দিকে তাকিয়ে থাকা বা মোবাইল ঘাঁটা থেকে একেবারেই বিরত থাকতে হবে। চোখ অতি মূল্যবান সম্পদ। তাই, ড্রাই আই ডিজিজসহ চোখের যেকোনো সমস্যায় দেরি না করে দ্রুত তার প্রতিকারের ব্যবস্থা নেয়াটাই বুদ্ধিমানের কাজ। ইন্টারনেট।