ইদলিব নিয়ে ক্রেমলিনে এরদোগান-পুতিন বৈঠক অনুষ্ঠিত

ইদলিব নিয়ে ক্রেমলিনে এরদোগান-পুতিন বৈঠক অনুষ্ঠিত

ছবি:সংগৃহীত

 রাশিয়া ও তুরস্কের দুই নেতা মস্কোতে বৃহস্পতিবার এক বৈঠকে মিলিত হয়েছেন। সিরিয়ার ইদলিবে এক হামলায় ৩৪ তুর্কি সেনা নিহত হওয়ার পর বিদ্যমান পরিস্থিতিতে বৈঠকে বসলেন এ দুই নেতা।

ক্রেমলিনে বৈঠকের শুরুতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগানকে ধন্যবাদ জানান তার আমন্ত্রণ গ্রহণ করায়। বলেন, ‘এখানে আসার জন্য আপনাকে ধন্যবাদ। সব সময়ই কিছু না কিছু আলোচনার থাকে, তবে ইদলিবের বর্তমান পরিস্থিতিতে আমাদের সরাসরি ও ব্যক্তিগত আলোচনার দরকার ছিল।’ এ সময় পুতিন নিহত তুর্কি সৈন্যদের ব্যাপারে সমবেদনা জানান।

পুতিন এ কথা উল্লেখ করেন যে, ইদলিবে শক্তিশালী বিরোধীদের কাছে মারাত্মক ক্ষতির সম্মুখীন হয়েছে সিরিয়ান বাহিনী।‘আমরা এ বিষয়ে আলোচনা করা দরকার যে, যেন এরকম পরিস্থিতির আর সৃষ্টি না হয়, যাতে রাশিয়া-তুরস্কের সম্পর্কের ক্ষতি করে। এ জন্য আমি সজাগ থাকবে এবং আমি মনে করি আপনিও এ ব্যাপারে একমত হবেন।’

রাশিয়ান নেতা বলেন, দু’জনের আলোচনায় বৈঠকটি শুরু হলেও পরবর্তীতে তার পরিসর বড় হবে।এরদোগান বলেন, বৈঠকে নেয়া সিদ্ধান্তে অঞ্চলটিতে উত্তেজনা কমাবে।দু’নেতার এ বৈঠকে আলোচনায় রয়েছে, সিরিয়ার সাম্প্রতিক ঘটনাপ্রবাহ এবং ইদলিবের উত্তেজনাপূর্ণ এলাকায় যুদ্ধবিরতি প্রসঙ্গ।

২০১৮ সালের যুদ্ধবিরতি চুক্তি ও পরবর্তীতে এ বছরের ১২ জানুয়ারি করা চুক্তি লঙ্ঘন করে সিরিয়া ও তার মিত্ররা অঞ্চলটিতে আক্রমণ চালালে উত্তেজনার সৃষ্টি হয়। এতে বেসামরিক লোকজন নিহতের পাশাপাশি তুরস্ক সীমান্তে আশ্রয়প্রার্থীদের ঢল নামে।

এর প্রতিবাদস্বরূপ আঙ্কারা সিরিয়ায় অপারেশন স্প্রিং শিল্ড চালায়।তুরস্কের সৈন্যরা সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে অবস্থান নেয়।আঙ্কারা শান্তি প্রক্রিয়া এগিয়ে নিতে এবং অবিলম্বে অঞ্চলটিতে যুদ্ধবিরতি কার্যকর করতে রাশিয়ার প্রতি আহ্বান জানিয়েছে।

সূত্র : আনাদোলু এজেন্সি