করোনা থেকে বাঁচতে সালাম দিয়ে শুভেচ্ছা জানাতে বললেন সালমান খান

করোনা থেকে বাঁচতে সালাম দিয়ে শুভেচ্ছা জানাতে বললেন সালমান খান

ছবি:সংগৃহীত

সারা বিশ্ব এখন করোনাভাইরাস আতঙ্কে রয়েছে। প্রতিদিনই করোনা সংক্রমণ আর মৃত্যুর খবর আসছে। জটিল এই সংক্রমণ থেকে বাঁচতে ভক্তদের প্রতি সালাম দিয়ে শুভেচ্ছা বিনিময়ের আহ্বান জানিয়েছেন বলিউড অভিনেতা সালমান খান।

সালমান খান বলেছেন, সারা বিশ্ব করোনামুক্ত না হওয়া পর্যন্ত সালাম কিংবা করজোরে নমস্কার করেই অভিবাদন জানানোটাই হবে উত্তম কাজ।

করজোরে নমস্কার করে অতিথিদের অভ্যর্থনা জানানো ভারতীয় সংস্কৃতির ঐতিহ্য। হিন্দুরীতিতে যেমন ‘নমস্কার’ করার নিয়ম চালু রয়েছে ঠিক তেমনি ‘আসসালামু আলাইকুম’বলে অভিবাদন জানানোর প্রথা রয়েছে মুলিমদের মধ্যে। এই দুই ক্ষেত্রেই অভিবাদন জানানোর জন্য বিপরীত ব্যক্তির সংস্পর্শে আসতে হয়ে না। দূর থেকেই জানানো যায়।

অপরদিকে, পাশ্চাত্যের অভিবাদনের পদ্ধতিতে সাধারণত কোলাকুলি কিংবা চুম্বন প্রচলিত। আর করোনা সংক্রমণ এড়ানোর জন্য এই দুটি পদ্ধতিকেই এড়ানোর পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

ফ্রান্স সরকার ইতিমধ্যেই চুম্বনের উপর নিষেধাজ্ঞা জারি করেছে। তাই বোধ ভারতীয় পুরনো ঐতিহ্যে ফিরে যাওয়ার পরামর্শ দিয়েই সালমান বলেছেন, ‘নমস্কার, আমাদের সংস্কৃতিতে ‘নমস্তে’ এবং ‘সালাম (আসসালামু আলাইকুম)’ এই দুটোই রয়েছে।’ এই সচেতন বার্তার মধ্য দিয়েও যে বলিউডের ভাইজান সাম্প্রদায়িক সম্প্রীতি বজার রাখার ইঙ্গিত দিয়েছেন, তা বলাই বাহুল্য।

চীন, জাপান, উত্তর কোরিয়ার পর করোনা ভাইরাসে সন্ত্রস্ত ভারত। করোনা রুখতে তৎপর কেন্দ্রীয় সরকার। প্রধানমন্ত্রী ইতিমধ্যেই হোলির অনুষ্ঠানে না যাওয়ার কথা ঘোষণা করেছেন। বলিউডেও ছড়িয়েছে করোনা আতঙ্ক। দীপিকা পাড়ুকোন বাতিল করেছেন তার প্যারিস সফর। করোনা আতঙ্কের জেরেই যোগ দিচ্ছেন না এবারের প্যারিস ফ্যাশন উইকে। অনেক তারকাই করোনা সংক্রমণ এড়িয়ে চলার জন্য পরামর্শ দিয়েছেন সামাজিক মাধ্যমে। এবার জিমখানার অন্দরে বসে করজোড় ভঙ্গীতে ছবি শেয়ার করে করোনা নিয়ে সচেতনতার বার্তা দিলেন সালমান খান।