দুর্দান্ত ভারতের মুখোমুখি খাদের কিনারে থাকা ইংল্যান্ড

দুর্দান্ত ভারতের মুখোমুখি খাদের কিনারে থাকা ইংল্যান্ড

ফাইল ছবি

শ্রীলঙ্কা এবং অস্ট্রেলিয়ার বিপক্ষে টানা ২টি ম্যাচে পরাজয়ের পর বেশ বিপদে আছে ইংল্যান্ড। সেমিফাইনালের স্বপ্ন বাঁচিয়ে রাখতে হলে কঠিন পরীক্ষা দিতে হবে স্বাগতিকদের। কারণ ৮ পয়েন্ট নিয়ে ৫ নম্বরে থাকা ইংল্যান্ডের হাতে আছে মাত্র ২টি ম্যাচ। যার একটিতে তারা প্রতিপক্ষ হিসেবে পাচ্ছে অপরাজেয় ভারতকে। আজ রবিবার বার্মিংহামের এজবাস্টনে বাংলাদেশ সময় বিকেল সাড়ে তিনটায় মাঠে গড়াবে ম্যাচটি। 

এই ম্যাচে পরাজিত হলেও অবশ্য কিছুটা আশা থাকবে ইংল্যান্ডের। সেমিফাইনালে পা রাখতে হলে তখন নিউজিল্যান্ডের বিপক্ষে শেষ ম্যাচে জয় পেতে হবে তাদের। একই সঙ্গে নজর রাখতে হবে পয়েন্ট টেবিলেও। আজকের ম্যাচে হারলে এবং শেষ ম্যাচে জিতলে ইংল্যান্ডের পয়েন্ট দাঁড়াবে ১০। 

অপরদিকে বাংলাদেশের সঙ্গে শেষ ম্যাচে পাকিস্তান জয় পেলে ১১ পয়েন্ট নিয়ে সেমিফাইনালে জায়গা করে নিবে। ফলে ধূলিসাৎ হবে ইংল্যান্ডের স্বপ্ন। কিন্তু বাংলাদেশ যদি ভারত এবং পাকিস্তানকে পরের দুই ম্যাচে হারাতে পারে তাহলে ১১ পয়েন্ট পাবে তারাও। তখন রান রেটের দিক থেকে এগিয়ে থাকা দল জায়গা করে নিবে শেষ চারে। 

পরিসংখ্যানের এসব জটিল মারপ্যাঁচে নিশ্চয় যেতে চাইবে না ইয়ন মরগানের দল। তাই আজ জয়ের লক্ষ্যে মরিয়া হিয়ে খেলতে নামবে তারা। যদিও ইংল্যান্ড অধিনায়ক মরগান তেমন চ্যালেঞ্জ হিসেবে নিচ্ছেন না ম্যাচটিকে। সংবাদ সম্মেলনে তিনি বলেছেন, 'আমি মনে করি না যে এটি অধিনায়ক হিসেবে আমার সবথেকে গুরুত্বপূর্ণ ম্যাচ। আমি এর আগে আরও বেশি কঠিন চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছি।'

সর্বশেষ ভারতের বিপক্ষে নিজেদের মাটিতে ২-১ এ ওয়ানডে সিরিজ জিতেছিল ইংল্যান্ড। সেই সিরিজটি থেকে আত্মবিশ্বাসএর খোরাক পাচ্ছেন মরগান। মাঠে নামার আগে তাই ইংল্যান্ড অধিনায়ক বলেছেন, 'আমরা ভারতকে শেষ দেখায় হারিয়েছি যখন তারা আমাদের এখানে সফর করেছিল, তাই আমরা বেশ আত্মবিশ্বাসী।'

মরগান চ্যালেঞ্জ হিসেবে না নিলেও ভারতকে হারাতে হলে যে নিজেদের সর্বোচ্চ দিতে হবে ইংল্যান্ডকে তা বলাই বাহুল্য। একটি ম্যাচেও পরাজয়ের মুখ না দেখা কোহলিরা রয়েছে দুর্দান্ত ফর্মে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে গত ম্যাচে ১২৫ রানের জয় নিয়ে মাঠ ছেড়েছিল তারা। জয়ের শৃঙ্খল তারা অবশ্যই ভাঙ্গতে চাইবে না আজ। 

এদিকে টানা জয়ের মধ্যে থাকা ভারতের একাদশে তেমন পরিবর্তনের সম্ভাবনা থাকছে না। তবে ইংল্যান্ড দলে জেমস ভিন্সের বদলে খেলতে পারেন জেসন রয়। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচে হ্যামস্ট্রিংয়ের চোটে পড়েছিলেন রয়। 

এরপর শেষ তিন ম্যাচে খেলতে পারেননি তিনি। রয়ের পরিবর্তে দলে জায়গা পাওয়া জেমস ভিন্স শেষ তিন ইনিংসে মাত্র ৪০ রান করতে পেরেছেন। অথচ নিজের খেলা ৬ ইনিংসে ৫টি হাফসেঞ্চুরি হাঁকিয়েছেন রয়। তাই দলের শক্তি বাড়াতে রয়কে খেলাতে পারে টিম ম্যানেজমেন্ট। এরই মধ্যে কিছুটা সুস্থ হয়ে ইথেছেন তিনি। 

ইংল্যান্ড একাদশ (সম্ভাব্য)-

ইয়ন মরগান (অধিনায়ক), জেসন রয়/ জেমস ভিন্স, জনি বেয়ারস্টো, জো রুট, বেন স্টোকস, জস বাটলার (উইকেটরক্ষক), মঈন আলি, ক্রিস ওকস, আদিল রশিদ, জোফরা আর্চার, মার্ক উড। 

ভারত একাদশ (সম্ভাব্য)-

বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা, লোকেশ রাহুল, বিজত শঙ্কর, মহেন্দ্র সিং ধোনি (উইকেটরক্ষক), কেদার যাদব, হার্দিক পান্ডিয়া, কুলদীপ যাদব, মোহাম্মদ শামি, যুবেন্দ্র চাহাল, জাসপ্রিত বুমরাহ।