করোনা ভাইরাস : বিশ্বজুড়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা

করোনা ভাইরাস : বিশ্বজুড়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা

ছবি:সংগৃহীত

করোনা ভাইরাসে মৃতের সংখ্যা চার হাজার ছাড়িয়ে গেছে। আক্রান্ত হচ্ছে নতুন নতুন দেশ। করোনা ভাইরাসের এমন সংক্রমণ নিয়ে আতঙ্কে ভুগছে গোটা বিশ্ব। বিশ্বের ১১৫টি দেশে ছড়িয়ে পড়া এ ভাইরাসে এক লাখ ১৩ হাজারেরও বেশি মানুষ সংক্রামিত হয়েছেন। আক্রান্ত হয়ে মারা গেছেন চার হাজার ২৭ জন।

চীনে নতুন করে ১৭ জনের মৃত্যুর পর এ সংখ্যা তিন হাজার ১৩৬ জনে পৌঁছেছে। সংক্রমিত হয়েছেন ৮০ হাজার ৭৫৪ জন। তবে চীনে নতুন করে কোভিড-১৯ এ আক্রান্তের সংখ্যা কমেছে। সোমবার মাত্র ১৯ জন কোভিড-১৯ রোগী শনাক্ত করা হয়েছে। তারা সবাই ভাইরাসটির উৎসস্থল হুবেই প্রদেশের উহান শহরের বাসিন্দা।চীনে করোনা ভাইরাসের সংক্রমণের পর শতকরা প্রায় ৭০ জন সুস্থ হয়েছেন বলে সিএনএন জানায়।

মঙ্গলবার উহান শহরটি পরিদর্শনে গেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। ভাইরাসটি মহামারী আকারে ছড়িয়ে পড়ার এই প্রথম শহরটিতে পরিদর্শনে গেছেন তিনি।

এদিকে গোটা বিশ্ব থেকে প্রায় পৃথক করে রাখা হয়েছে ইতালিকে। কারণ সেখানে নতুন করে ১৭৯৭ জন সংক্রমিত হয়েছেন। এ নিয়ে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন নয় হাজারেরও বেশি মানুষ। আক্রান্ত হয়ে মারা গেছেন ৪৬৩ জন।

সোমবার এক সংবাদ সম্মেলনে ইতালির প্রধানমন্ত্রী জুসেপ্পে কন্তি সব ধরণের জনসমাবেশে নিষেধাজ্ঞার ঘোষণা দিয়ে বলেছেন, শুধু জরুরি ভ্রমণ, কর্ম ও স্বাস্থ্যগত সমস্যা ছাড়া কেউ বের হতে পারবেন না। শিক্ষাপ্রতিষ্ঠান সাময়িক বন্ধ ঘোষণা করা হয়েছে।

দক্ষিণ কোরিয়ায় করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে সাত হাজার ৫১৩ জন। মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৫৪ জন।ইরানে সাত হাজার ১৬১ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ২৩৭ জন। জার্মানিতে সংক্রমিত মানুষের সংখ্যা এক হাজারের ও বেশি। মৃত্যু হয়েছে দু'জনের।সূত্র : আল-জাজিরা, সিএনএন