ইউরোপ থেকে যুক্তরাষ্ট্র ভ্রমণে ৩০ দিনের নিষেধাজ্ঞা

ইউরোপ থেকে যুক্তরাষ্ট্র ভ্রমণে ৩০ দিনের নিষেধাজ্ঞা

ফাইল ছবি

বিশ্ব জুড়ে করোনা ভাইরাস ছড়িয়ে পড়েছে ।  যুক্তরাষ্ট্র তাদের দেশে করোনাভাইরাস ছড়িয়ে পড়া ঠেকাতে ৩০ দিনের জন্য ইউরোপের দেশগুলো থেকে সব ধরনের ভ্রমণকারীকে যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে ।

কাল শুক্রবার মধ্যরাত থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে। তবে যুক্তরাজ্য এই নিষেধাজ্ঞার আওতায় পড়বে না।

গতকাল বুধবার রাতে ট্রাম্প জানিয়েছেন,করোনাভাইরাসের প্রকোপ বেড়ে যাওয়ার কারণে এ পদক্ষেপ গ্রহন করা হয়েছে। এ ভ্রমণ নিষেধাজ্ঞার মধ্যে সকল প্রকার বাণিজ্যিও বন্ধ থাকবে। ইউরোপের বেশি মানুষ করোনায় আক্রান্ত হচ্ছে কারণ দেশগুলো চীন থেকে লোকজন আস-যাওয়া বন্ধ করতে পারছে না ।   চীন এবং করোনাভাইরাসে আক্রান্ত অন্য দেশগুলোর ব্যাপারে যুক্তরাষ্ট্রের নেওয়া কড়া পদক্ষেপ অনুসরণ করতে ব্যর্থ হয়েছে ইউরোপীয় ইউনিয়নের দেশগুলো। ফলে ইউরোপ থেকে আসা অনেকের মাধ্যমে যুক্তরাষ্ট্রে ভাইরাসটি ছড়িয়েছে।

তিনি আরো বলেন, আমাদের শীর্ষ সরকারি স্বাস্থ্য কর্মকর্তাদের সাথে পরামর্শ করার পরে আমি সিদ্ধান্ত নিয়েছি যে, মার্কিন নাগরিকদের স্বাস্থ্য সুরক্ষার বিষয়টি গরুত্ব সহকারে বিবেচনায় রেখে ইউরোপের সব ধরনের ভ্রমণকারী ৩০ দিন যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারবে না।

তিনি আরো বলেন, যেসব মার্কিন নাগরিক বর্তমানে ইউরোপের দেশগুলোতে আছেন, তারাও এই সিদ্ধান্তের আওতায় পড়বেন।

তিনি এক টুইট বার্তায় লেখেন, আমাদের বর্তমান চ্যালেঞ্জ করোনোভাইরাস মোকাবেলায় ফেডারেল সরকারের ক্ষমতা পুরোপুরি ব্যবহার করার জন্য আমি সম্পূর্ণভাবে প্রস্তুত আছি।

অপর এক টুইটে ট্রাম্প বলেন, যুক্তরাষ্ট্র একটি বিশাল দেশ। আমাদের সবচেয়ে ভালো বিজ্ঞানী, চিকিৎসক, নার্স এবং স্বাস্থ্যকর্মী রয়েছে। এখানে এমন বহু মানুষ আছে যারা প্রতিদিন অসাধারণ কাজ করছে।