হলি আর্টিজান হামলার তিন বছর

হলি আর্টিজান হামলার তিন বছর

ফাইল ছবি

দেশের ইতিহাসে সবচেয়ে ভয়াবহ জঙ্গি হামলা ও লোমহর্ষক হত্যাযজ্ঞ হলি আর্টিজান হামলার তিন বছর পূর্ণ হয়েছে। তদন্তকারীদের সন্দেহ ছিল, এই ঘটনার সঙ্গে আরো জঙ্গির সম্পৃক্ততা পাওয়া যেতে পারে। তবে এখনো পর্যন্ত আর কোন জঙ্গির সন্ধান পায়নি পুলিশ। এমন পরিস্থিতিতে আজ বিশ্বব্যাপী আলোচিত হলি আর্টিজান হামলার তিন বছর পূর্ণ হতে যাচ্ছে।

সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, হলি আর্টিজান হামলায় নব্য জেএমবির বড় নাশকতার পরিকল্পনা সামনে আসে। এরপর দেশব্যাপী অভিযানে হলি আর্টিজানে জড়িত ১৩ শীর্ষ জঙ্গিসহ নিহত হয়েছে শতাধিক। এই মামলায় জীবিত ছয় আসামি চার্জশিটের আগে এবং দুই আসামি চার্জশিটের পরে গ্রেপ্তার হয়েছে। আইএসের পক্ষ থেকে বাংলাদেশে সংগঠনের একজন প্রধান থাকার দাবি করা হলেও তদন্তে ভারতের কাশ্মীরকেন্দ্রিক কর্মকাণ্ডের তথ্যই পাচ্ছে বাংলাদেশের গোয়েন্দারা। তবে সম্প্রতি নিউজিল্যান্ড ও শ্রীলঙ্কায় জঙ্গি হামলার কারণে বাংলাদেশেও জঙ্গিবাদের ব্যাপারে ঝুঁকি নিয়ে উৎকণ্ঠা রয়েছে। তাই এখন সচেতনতা ও সতর্কতা বাড়ানোই গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে।

উল্লেখ্য, ২০১৬ সালের ১ জুলাই রাতে পাঁচ জঙ্গি গুলশান-২-এর ৭৯ নম্বর সড়কে হলি আর্টিজান বেকারিতে হামলা চালায়। তারা দেশি-বিদেশি ২০ জনকে গুলি করে ও কুপিয়ে হত্যা করে। পরদিন সকালে কমান্ডো অভিযানে পাঁচ জঙ্গিসহ ছয়জন নিহত হয়। আগের দিন হামলা প্রতিরোধ করতে গিয়ে পুলিশের এএসপি রবিউল করিম ও বনানী থানার ওসি সালাউদ্দিন আহম্মেদ নিহত হন। দুই বছর ২২ দিন পর গত বছরের ২৪ জুলাই ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতে চার্জশিট দাখিল করে সিটিটিসি।