ভারতের সাথে বাংলাদেশের আমদানি-রফতানি স্বাভাবিক

ভারতের সাথে বাংলাদেশের আমদানি-রফতানি স্বাভাবিক

ছবি:সংগৃহীত

করোনাভাইরাস প্রতিরোধে ভারত-বাংলাদেশের মধ্যে যাত্রী যাতায়াতের উপর নিষেধাজ্ঞার প্রথম দিনে বেনাপোল চেকপোস্ট দিয়ে কোনো বাংলাদেশী যাত্রী ভারতে প্রবেশ করতে পারেনি। একইভাবে কোনো ভারতীয় যাত্রীও বাংলাদেশে প্রবেশ করেনি। তবে পণ্য আমদানি-রফতানির উপর নিষেধাজ্ঞা না থাকায় দুই দেশের মধ্যে বাণিজ্য স্বাভাবিক গতিতে চলছে। এছাড়াও নিজ নিজ দেশের যাত্রীদের তাদের দেশে ফিরে যেতে দেয়া হচ্ছে। ভারত সরকারের জারি করা গতকাল শুক্রবারের নিষেধাজ্ঞার পর এমন দৃশ্যই চোখে পড়ে বেনাপোল চেকপোস্টে।

বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা আহসান হাবিব বলেন, শনিবার সকাল সাড়ে ১১টা পর্যন্ত ২৫০ জন ভারতীয় বেনাপোল চেকপোস্ট দিয়ে ভারতে গেছে ও ১৪ শ’ বাংলাদেশী যাত্রী ভারত থেকে বাংলাদেশে এসেছে। তিনজন বাংলাদেশী রোগী ভারতে যাওয়ার উদ্দেশ্যে চেকপোস্টে এলে তাদেরকে ফেরত পাঠানো হয়েছে।

তবে পণ্য আমদানি-রফতানির উপর কোনো নিষেধাজ্ঞা না থাকায় দুই দেশের মধ্যে বাণিজ্য স্বাভাবিক গতিতে চললেও যেকোনো সময় এ বন্দর দিয়ে আমদানি-রফতানি বন্ধ হয়ে যেতে পারে বলে আশংকা করছেন সংশ্লিষ্ট ব্যবসায়ীরা।

উল্লেখ্য, ভারতের পেট্রাপোল ইমিগ্রেশনে ১১ মার্চ একটি প্রজ্ঞাপনের আলোকে বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনকে জানানো হয় ১৩ মার্চ বিকালের পর থেকে নতুন কোনো পাসপোর্টধারী দেশে প্রবেশ করতে পারবে না। তবে যেসব বাংলাদেশী পাসপোর্টধারী যাত্রী ভারতে আছে তারা ইচ্ছা করলে বেরিয়ে যেতে পারবে। আবার ভারতীয় পাসপোর্টধারী যাত্রী যারা বাংলাদেশে আছে তারা ফিরে এলে তাদেরকেও গ্রহণ করা হবে।

শুধুমাত্র জাতিসঙ্ঘ, কূটনৈতিক, অফিসিয়াল, আন্তর্জাতিক সংস্থা ও হাইকমিশনারের বিশেষ সুপারিশ থাকলে সেসব যাত্রী দু’দেশের মধ্যে যাওয়া-আসা করতে পারবেন।